ওয়ান ব্যাংকের প্রধান নির্বাহীকে শোকজ

খেলাপির বিরুদ্ধে বিলম্বে মামলা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০৪ পূর্বাহ্ণ

আমদানি ব্যবসা পরিচালনার জন্য ঋণ নিয়ে পরিশোধ করছেন না। ঘুরে বেড়াচ্ছেন দেশেবিদেশে। প্রতিকার চেয়ে ব্যাংকের পক্ষ থেকে মামলাও দায়ের করা হয়েছে। পাশাপাশি খেলাপির পাসপোর্ট জব্দ চেয়ে আবেদন করা হয়েছে। কিন্তু তা করা হয়েছে নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার দুই বছর পর; অনেক বিলম্বে। এ জন্য ওয়ান ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তাকে শোকজ করেছেন আদালত। গতকাল বুধবার চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে এই আদেশ দেন। আদেশে বলা হয়, ২০১৯ সালের ২৮ ডিসেম্বর পুনঃতফসিলকৃত ৪২ কোটি ১৬ লাখ টাকা ঋণ মাসিক কিস্তিতে ৭ বছরের মধ্যে পরিশোধের জন্য বিবাদিদের মঞ্জুরিপত্র দেওয়া হয়। বিবাদিরা তা গ্রহণ করে চার্জ দলিলাদিও সম্পাদন করেন। কিন্তু গত তিন বছরে বিবাদিরা মাত্র ২ কোটি ২২ লাখ ৯৩ হাজার টাকা পরিশোধ করেছেন।

পর্যালোচনায় সুস্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে উল্লেখ করে আদালতের আদেশে আরো বলা হয়, বাদি বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায়ের জন্য অর্থঋণ আদালত আইনের ৪৬ ধারা মোতাবেক যথাসময়ে মামলা দায়ের করেননি। মামলা দায়েরের সময় হওয়ার পর ন্যূনতম ২ বছর পর মামলা দায়ের করা হয়েছে। যা অর্থঋণ আদালত আইনের সুস্পষ্ট লঙ্ঘন এবং খেলাপি ঋণ আদায়ে বাদি ব্যাংকের দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। এমতাবস্থায় যে সকল কর্মকর্তার দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে যথাসময়ে মামলা দায়ের করা সম্ভব হয়নি তাদের বিরুদ্ধে শৃঙ্খলা মূলক ব্যবস্থা গ্রহণ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এবং আদালতকে অবহিত করতে ওয়ান ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়।

আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম আজাদীকে বলেন, ব্যাংক কর্মকর্তাকে নির্দেশের পাশাপাশি ৪২ কোটি ১৬ লাখ টাকা ঋণ নিয়ে খেলাপিতে পরিণত করা সুলতানা শিরিন আকতার ও তার স্বামী মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে কেন দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হবে না তা আগামী ৮ মার্চে পাসপোর্টসহ আদালতে হাজির হয়ে ব্যাখ্যা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই দম্পতি নগরীর খুলশী থানাধীন জাকির হোসেন রোড এলাকার বাসিন্দা। আলিভি এন্টারপ্রাইজ, শিরিন কর্পোরেশন ও সিজদা মোটর্স নামের তিনটি প্রতিষ্ঠানের নামে তারা উক্ত ঋণ নিয়েছিলেন। সুদসহ বর্তমানে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬০ কোটি ৭৮ লাখ ৩২ হাজার ৯০৪ টাকা।

আদেশে আরো বলা হয়, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই দুজন যাতে দেশত্যাগ করতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আদেশের কপি বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশন, বিশেষ শাখা বাংলাদেশ পুলিশ বরাবর প্রেরণ করা হোক। বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, বুধবার (গতকাল) ওয়ান ব্যাংক আগ্রাবাদ জোনাল অফিস অর্থঋণ মামলাটি দায়ের করেন।

পূর্ববর্তী নিবন্ধবাকলিয়ায় প্লাস্টিক গোডাউনে আগুন
পরবর্তী নিবন্ধ৬ থেকে ৫৯ মাস বয়সীদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে সোমবার