ওমানের কাছে হেরে বিশ্বকাপ বাছাই মিশন শেষ বাংলাদেশের

| বুধবার , ১৬ জুন, ২০২১ at ৫:৩২ পূর্বাহ্ণ

আশা ছিল পয়েন্ট নিয়ে বাছাই শেষ করার। তা পূরণ হয়নি। বরাবরের মতো রক্ষণাত্মক খেলা বাংলাদেশ গোল হজম করল প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে আরও দুটি। শেষটাতেও হারের বিষাদ সঙ্গী হলো জেমি ডের দলের। কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার যথারীতি আধিপত্য করে আগের ম্যাচের একাদশে ৯ পরিবর্তন এনে খেলতে নামে ওমান। প্রত্যাশিতভাবেই ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি তারা জেতে ৩-০ গোলে। প্রথম লেগে ওমানের কাছে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ। খবর বিডিনিউজের।
আট ম্যাচে ৬ হার ও দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে থেকে বাছাই শেষ করল বাংলাদেশ। এশিয়ান কাপের বাছাইয়ের পরের ধাপে খেলতে হলে দলকে পেরুতে হবে প্লে-অফের বৈতরণী। ২০১৮ বিশ্বকাপ ও ২০১৯ এশিয়ান কাপের বাছাইয়ে যেটি পেরুতে ব্যর্থ হয়েছিল বাংলাদেশ। সেবার ভুটানের কাছে হেরে ১৬ মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে গিয়েছিল নির্বাসনে। আর ওমান ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয়। ২২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন কাতার। ভারত ৭ পয়েন্ট নিয়ে তৃতীয়, আফগানিস্তান চার নম্বরে ৬ পয়েন্ট নিয়ে।
চোট ও কার্ডের কারণে সোহেল রানা, জামাল ভূইয়া, মাশুক মিয়া জনি, রহমত মিয়ার অনুপস্থিতে দলের অবস্থা শুরু থেকেই ছিল নড়বড়ে। একের পর এক আক্রমণে, কর্নারে তপু বর্মন, ইয়াসিন আরাফাত, রিমন হোসেন ও রিয়াদুল হাসান রাফিকে নিয়ে গড়া রক্ষণ কাঁপিয়ে দিতে থাকে ওমান। সপ্তমদশ মিনিটে আনিসুর রহমান জিকো ফিস্ট করে কর্নার ফেরানোর পর খালিদ নাসেরের বাইসাইকেল কিকও ফেরান। পরের মিনিটেই কর্নারে আমজাদ আল হাথির্র হেড গোললাইন থেকে হেডেই সেভ করে ফিরিয়ে দলের ত্রাতা মোহাম্মদ ইব্রাহিম।
২২তম মিনিটে গোছালো আক্রমণ থেকে গোল পেয়ে যায় ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১০৪ ধাপ এগিয়ে থাকা ওমান। সতীর্থের থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে খালিদ আল হাজরির আড়াআড়ি ক্রস গোলমুখ থেকে সহজ টোকায় জিকোকে পরাস্ত করেন মোহাম্মদ আল গাফরি। দ্বিতীয়ার্ধে আরও দুই গোল করে ব্যবধান বাড়াই ওমান।

পূর্ববর্তী নিবন্ধপৌরকর পুনর্মূল্যায়ন : বিশিষ্টজনদের ভাবনা
পরবর্তী নিবন্ধচবির একাডেমিক পরীক্ষা সশরীরে নেওয়ার সিদ্ধান্ত