এ বছর হজযাত্রার সুযোগ মিলতে পারে : ধর্ম প্রতিমন্ত্রী

| শুক্রবার , ১ এপ্রিল, ২০২২ at ৫:৫৮ পূর্বাহ্ণ

মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় এ বছর বাংলাদেশ থেকে হজযাত্রার সুযোগ মিলতে পারে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকার আশকোনায় হজযাত্রা পরিচালনার প্রস্তুতি হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও সংগঠনের অংশীজনের সমন্বয় সভায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এ বিষয়ে সৌদি সরকার শিগগিরই একটি ডিক্রি জারি করবেন বলেও জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী। খবর বিডিনিউজের।
ফরিদুল হক খান বলেন, বাংলাদেশ থেকে হজে গমনের সুযোগ তৈরি হলে হজযাত্রীগণ যাতে সুষ্ঠুভাবে হজ পালন করতে পারেন, এ বিষয়ে আমাদের প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে। পূর্বের যে কোনো হজের চেয়ে আগামী হজকে আরও উন্নত, নির্বিঘ্ন ও নিরাপদ করতে সম্ভাব্য সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। হজে যাওয়ার সুযোগ হলে বাংলাদেশ থেকে ঠিক কতজন যেতে পারবেন, তা সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তিতে নির্ধারিত হবে বলে জানান তিনি।
করোনাভাইরাস মহামারীতে গেল দুই বছর বিদেশ থেকে হজযাত্রী নেওয়া বন্ধ রাখে সৌদি আরব। সেকারণে বহু বাংলাদেশি হজযাত্রার সুযোগের অপেক্ষায় আছেন। ফরিদুল হক বলেন, ২০১৯ সালে বাংলাদেশের প্রায় ৪৫ শতাংশ হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হয়েছিল। এ বছর বাংলাদেশের পূর্ণ সংখ্যক হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হবে।
হজের পুরো কার্যক্রম স্বয়ংক্রিয় করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতোপূর্বে যারা হজের নিবন্ধন করেছেন, তারাই অগ্রাধিকার ভিত্তিতে হজে গমন করতে পারবেন। কোনোক্রমেই ক্রমধারা (সিরিয়াল) ভঙ্গ করা হবে না। বিমানের পর্যাপ্ত ফ্লাইটের ব্যবস্থা করা, প্রথম থেকে শেষ পর্যন্ত সময়সূচি ঠিক রাখা, সহজে টিকেট প্রাপ্তি, হজযাত্রীদের লাগেজ পরিবহন, পাসপোর্ট প্রাপ্তি সহজ করা, হজযাত্রীদের স্বাস্থ্য সেবা, সৌদি আরব অংশে খাবার, আবাসন ও পরিবহনসহ যাবতীয় সেবার মান উন্নয়নে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এখন থেকেই প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন প্রতিমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধচমেক হাসপাতালে চিকিৎসাধীন কয়েদির মৃত্যু
পরবর্তী নিবন্ধপটিয়ায় রাতের আঁধারে কিশোর গ্যাংয়ের তাণ্ডব