এয়ারপোর্টে হয়রানি বন্ধ সহ আমিরাত প্রবাসীদের ৫ দাবি

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের সমাবেশ

এম এ মন্নান, (আরব আমিরাত) থেকে | রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৩:১২ পূর্বাহ্ণ

‘এসো এক হই-অধিকারের কথা কই’ এই শ্লোগানের ভিত্তিতে প্রবাসীদের বৃহত্তম ঐক্য এবং সামাজিক সংগঠন ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি শাখার মিলন মেলা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে গত ১১ ডিসেম্বর শুক্রবার।
দুপুর ২টায় আবুধাবির শিল্পনগরী মুসাফফার একটি রেস্টুরেন্টের হল রুমে মধ্যাহ্নভোজের মধ্য দিয়ে শুরু হওয়া এই সমাবেশে প্রবাসীদের বিভিন্ন ন্যায্য দাবি বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়।
সংগঠনের পক্ষ থেকে প্রবাসীদের কল্যাণে সরকারের প্রতি ৫ দফা দাবি তুলে ধরেন অনুষ্ঠানের সভাপতি আবুধাবি প্রবাসী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও সভাপতি আবুল কালাম আজাদ।
প্রস্তাবিত ৫ দফা দাবির মধ্যে রয়েছে: ১. প্রবাসীর লাশ বিনা খরচে দেশে নেয়ার ব্যবস্থা করা, ২. এয়ারপোর্টে প্রবাসীদের যাতায়াতের সময় হয়রানি বন্ধ করা, ৩. সকল দেশে বাংলাদেশের দূতাবাসে প্রবাসীদের হয়রানি বন্ধ করা, ৪. প্রবাসীদের পরিবার ও দেশে অবস্থানরত প্রবাসীদের নিরাপত্তা প্রদান করা, ৫. প্রবাসীেদের কল্যাণে আলাদা বাজেট ঘোষণা করা।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের ইউএই সমন্বয়ক মাহফুজুর রহমান রোমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমিরেটস এয়ারলাইনসের এয়ারক্রাফট ইন্জিঃ মো. মনিরুল ইসলাম, সংগঠনের আবুধাবি শাখার আইটি সেল আজিজ কাজল, দুবাই শাখার সমন্বয়ক হাবীব রহমান, সহ-সমন্বয়ক ইন্জিঃ মোকাদ্দেস হোসেন, আজমান শাখার সহ-সমন্বয়ক মো. মনির হোসাইন।
সমাবেশে অন্যান্য অঞ্চলের সদস্যবৃন্দ, নারী সদস্যবৃন্দ এবং সাংবাদিকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
আবুধাবি জুডিশিয়াল কোর্টের ট্রান্সলেটর মাহবুব আলমের সার্বিক তত্বাবধান ও সংগঠনের আবুধাবি শাখার সমন্বয়ক বিদ্রোহী সাব্বিরের সঞ্চালনায় এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের ইউএই সমন্বয়ক মোহাম্মদ এনামুল হক, আবুধাবি শাখার সমন্বয়ক আরিফ জয়, মনিটরিং সেল মাহবুবুর রহমান জুয়েল, সহ-সমন্বয়ক আব্দুর রব, বোরহান, আবু ইউছুফ, ফুয়াদ, শিমুল খান এবং রুবেল সহ আরও অনেকে।
এসময় জার্মানি প্রবাসী ও বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি কবির হোসেন এক ভিডিও কনফারেন্সের মাধমে জানান, প্রবাসীদের ন্যায্য দাবি-দাওয়া এবং অধিকার আদায়ে সকল প্রবাসীকে আরও দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ হতে হবে। তাহলেই তারা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।
সেই সাথে বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে প্রবাসীদের হয়রানিমূলক বিভিন্ন সমস্যার সমাধানে প্রধানমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
সমাবেশে দীর্ঘ আট মাস ধরে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত শেখ খলিফা মেডিকেল সিটিতে চিকিৎসাধীন ফেনী জেলার দাগন ভূঁইয়া উপজেলার বাসিন্দা ও আবুধাবি প্রবাসী সাইফুল ইসলাম বাপ্পীর চিকিৎসা সহায়তার জন্য সকলকে তার পাশে দাঁড়ানোর জন্য মানবিক আবেদন জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধস্কুলে ভর্তির লটারি ফেসবুকে লাইভ করতে হবে
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা