এসএসসির সোমবারের পরীক্ষাও স্থগিত

চট্টগ্রামসহ পাঁচ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ মে, ২০২৩ at ৬:১১ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় মোখার কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ডসহ পাঁচ শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের রোববারের (আজকের) পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের তথ্য জানা গেছে আগেই। রোববারের পাশাপাশি এবার এসএসসির সোমবার (আগামীকাল) অনুষ্ঠিতব্য পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এ তথ্য জানিয়েছে। আন্তঃশিক্ষা বোর্ডের গৃহীত এ সিদ্ধান্তের তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পাশাপাশি বরিশাল, কুমিল্লা, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এই দুই দিনের (রোববার ও সোমবার) পরীক্ষা স্থগিতের কথা বলা হয়েছে আন্তঃশিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে। তবে এই পাঁচ শিক্ষাবোর্ডের সাথে পরবর্তীতে যশোর শিক্ষাবোর্ডও যুক্ত করা হয়েছে। অর্থাৎ চট্টগ্রামসহ মোট ছয় শিক্ষাবোর্ডের এসএসসির দুদিনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই ছয় শিক্ষা বোর্ড ছাড়া অন্য শিক্ষা বোর্ডগুলোর অধীনে রোববার ও সোমবারের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। স্থগিত হওয়া রোববার ও সোমবারের এই পরীক্ষা কবে নেয়া হবে তা পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

আজ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ : ঘূর্ণিঝড় মোখার কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন জেলাগুলোর (চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলা) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম আজ (রোববার) বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রশাসন ও সংস্থাপন শাখার উপসচিব সাইফুর রহমান খানের স্বাক্ষরে শনিবার (গতকাল) জারিকৃত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার আজাদীকে বলেন, আবহাওয়া অধিদপ্তরের পূর্ভাবাস অনুযায়ীঘূর্ণিঝড় মোখা রোববার চট্টগ্রামকক্সবাজারের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় পরিস্থিতিতে এ অঞ্চলের শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়েই মন্ত্রণালয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ীরোববার এ অঞ্চলের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। চট্টগ্রামের পাশাপাশি কুমিল্লা, বরিশাল ও যশোর শিক্ষাবোর্ডের অধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানও রোববার বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম রোববার বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, চট্টগ্রামের উপপরিচালক ড. মো. শফিকুল ইসলাম ও চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধজ্বলছে না রান্নার চুলা বন্ধ সিএনজি স্টেশন
পরবর্তী নিবন্ধইভান হত্যা মামলার আরও এক আসামি গ্রেপ্তার