এসএমএসে মামলার তথ্য যাবে বাদীর মোবাইলে

নতুন বছরে সিএমপির নতুন উদ্যোগ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর, ২০২০ at ৬:১৬ পূর্বাহ্ণ

মুজিববর্ষে জনবান্ধব ও স্মার্ট ডিজিটাল পুলিশিং সেবা পৌঁছে দিতে এসএমএস প্রথা চালু করেছে সিএমপি। নিজস্ব অর্থায়নে ১ জানুয়ারি থেকে এই সেবা কার্যক্রম শুরু হবে। যার নামকরণ করা হয়েছে ‘সিএমপি বন্ধন’।
সিএমপি বন্ধনের বিশেষত্ব হলো মামলা, জিডি কিংবা অভিযোগের পর থানায় আসা সেবা প্রার্থীদের এখন আর তদন্তকারী অফিসারের পেছনে ঘুরতে হবে না। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে সেবা গ্রহীতার মোবাইলে স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় এসএমএস চলে যাবে। মামলার সর্বশেষ অবস্থা, তদন্ত প্রতিবেদন, মামলার ধারা, চার্জশীট ইত্যাদি সম্পর্কে বাদীকে বিস্তারিত জানানো হবে। গতকাল ৩০ ডিসেম্বর মঙ্গলবার এই সেবার উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।
সিএমপি কমিশনার এই সেবা প্রসঙ্গে বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১৬ থানায় এসএমএস প্রথা চালু করা হলো। এখন আর মামলা, জিডি কিংবা অভিযোগকারীদের সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার পেছনে দৌঁড়াতে হবে না। সেই অফিসারের মোবাইল নম্বরে বাদী সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবেন। এর ফলে সাধারণ জনগণের সাথে পুলিশের সেতুবন্ধন আরো মজবুত হবে বলে তিনি মনে করেন। কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর আরো বলেন, এ সেবার ফলে বাদীর আইনগত অধিকার প্রতিষ্ঠিত হবে। পাশাপাশি বাদী যেমন তথ্য সেবা পাবেন, তদন্তকারী কর্মকর্তাও তার করণীয় সম্পর্কে জানতে পারবেন। তিনি বলেন, আমরা সবসময় জনবান্ধব পুলিশ হতে চাই। মানুষের মাঝে পুলিশ সর্ম্পকে প্রচলিত যে ভুল ধারণা রয়েছে তা দূর করতে সদ্য চালু করা এই এসএমএস প্রথার নাম দিয়েছি ‘সিএমপি বন্ধন’। এই সেবা চালু করার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষের সাথে বন্ধন তৈরি করা। যাতে করে মানুষ পুলিশের সাথে যোগাযোগ করে। একটা সর্ম্পক স্থাপিত হয়। তিনি বলেন, আমরা এই কার্যক্রমগুলোতে স্বচ্ছতা আনতে চাই। অনেক সময় সেবা গ্রহীতা হয়রানির অভিযোগ তুলেন। তাই সফটওয়্যারটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রয়োজনীয় ডাটাসমূহ এন্ট্রি করার সাথে সাথে বাদী ও তদন্তকারী অফিসারের মোবাইল ফোন, জোনাল এসি অফিস এবং ঊর্ধ্বতন কর্মকর্তার কার্যালয়ে রক্ষিত মনিটরিং সার্ভারে চলে যাবে। ফলে সেবা প্রাপ্তি সহজ হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধনতুন বছরে সংসদের প্রথম অধিবেশন বসছে ১৮ জানুয়ারি
পরবর্তী নিবন্ধ৭৮৬