এবার জেনারেল হাসপাতালে করোনা রোগীদের ডায়ালাইসিস সুবিধা

যুক্ত হচ্ছে দুটি মেশিন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ জুলাই, ২০২১ at ৬:৫৮ পূর্বাহ্ণ

করোনায় আক্রান্ত রোগীরা এবার কিডনি ডায়ালাইসিস সেবা পাবেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালেও। কিডনি ডায়ালাইসিসের দুটি মেশিন যুক্ত হচ্ছে এ হাসপাতালে। আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম। তিনি বলেন, সরকারিভাবে আমরা দুটি ডায়ালাইসিস মেশিন বরাদ্দ পাচ্ছি। জায়গাও নির্ধারণ করা আছে। মেশিন দুটি চলে এলেই এ সেবা চালু করতে পারবো।
উল্লেখ্য, এর আগে গত বছরের মাঝামাঝি সময়ে করোনা ইউনিটে আলাদা করে কিডনি ডায়ালাইসিস সেবা চালু করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কর্তৃপক্ষ। ওখানেও দুটি ডায়ালাইসিস মেশিনে এ সেবা দেয়া হচ্ছে। এবার এ ডায়ালাইসিস সেবা যুক্ত হচ্ছে জেনারেল হাসপাতালেও। এতে করে করোনা আক্রান্তদের মাঝে যাদের নিয়মিত কিডনি ডায়ালাইসিস সেবা প্রয়োজন, এমন রোগীদের ভোগান্তি কমবে। করোনা পরিস্থিতির শুরুর দিকে করোনা আক্রান্ত কিন্তু নিয়মিত কিডনি ডায়ালাইসিস সেবা প্রয়োজন, এমন রোগীদের বিপাকে পড়তে হয়েছে চট্টগ্রামে।
কারণ, করোনা আক্রান্তদের জন্য ওই সময় কিডনি ডায়ালাইসিস সুবিধা কোথাও ছিল না। করোনায় আক্রান্ত হওয়ার পর খোদ বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের মাকেও এ সেবা দেয়া যায়নি চট্টগ্রামে। নিয়ে যেতে হয় ঢাকায়। তবে চমেক হাসপাতালে এ সেবা চালুর পর কিডনি ডায়ালাইসিস রোগীদের দুর্ভোগ অনেকটা কমে আসে। এদিকে জেনারেল হাসপাতালে দুটি আইসিইউ শয্যাকে আলাদা করে ইতোমধ্যেই প্রস্তুতি নেয়া শুরু করেছে কর্তৃপক্ষ। মোট ১৮টি আইসিইউ শয্যা থাকলেও এর দুটি ডায়ালাইসিসের জন্য আলাদা করে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. তানজিমুল ইসলাম। বাকি ১৬টি আইসিইউতে জটিল রোগীদের সেবা দেয়া হচ্ছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধলায়ন্স জেলা গভর্নরের শপথ নিলেন আল সাদাত দোভাষ
পরবর্তী নিবন্ধবর্ষার শুরুতে ৩৬ কিমি সড়ক ক্ষতিগ্রস্ত