এপ্রিলে ব্যাংক ঋণে সুদহার বেড়ে সর্বোচ্চ ১৩.৫৫%

| সোমবার , ১ এপ্রিল, ২০২৪ at ১০:৫০ পূর্বাহ্ণ

এক মাসের ব্যবধানে ব্যাংক ঋণের সুদহার নির্ধারণের মানদণ্ড ‘স্মার্ট’ বাড়ল ৯৪ বেসিস পয়েন্ট, যাতে এপ্রিলের সর্বোচ্চ সুদহার বেড়ে হবে ১৩ দশমিক ৫৫ শতাংশ। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক স্মার্টের নতুন হার ঘোষণা করায় আজ সোমবার থেকে শুরু হতে যাওয়া নতুন মাসে ঋণ বিতরণে এ হারে সুদ নিতে পারবে ব্যাংকগুলো। মার্চে সর্বোচ্চ সুদ নেওয়ার এ হার ছিল ১৩ দশমিক ১১ শতাংশ। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, মার্চ মাসের স্মার্ট (সিঙ মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল) হবে ১০ দশমিক ৫৫ শতাংশ। ফেব্রুয়ারিতে যা ছিল ৯ দশমিক ৬১ শতাংশ। এক মাসের ব্যবধানে স্মার্ট হার বেড়েছে ৯৪ বেসিস পয়েন্ট। খবর বিডিনিউজের।

নিয়ম অনুযায়ী, মার্চের স্মার্ট সুদহার প্রযোজ্য হবে এপ্রিলে বিতরণ করা নতুন ঋণের বেলায়। ব্যাংক গ্রাহকের সঙ্গে সম্পর্ক অনুযায়ী ঋণের হার ঠিক করতে পারবে। তবে কোনোভাবেই সর্বোচ্চ এ হারের বেশি নিতে পারবে না। আট মাস আগে জুলাইয়ে চালুর পর ‘স্মার্ট’ বাড়ার এ হার সর্বোচ্চ। এর আগে একক মাস হিসেবে এটি সর্বোচ্চ বেড়েছিল গত ফেব্রুয়ারিতে, ৯৩ বেসিস পয়েন্ট। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মুদ্রানীতির সিদ্ধান্তের আলোকে ২০২৩ সালের জুলাইয়ে ‘স্মার্ট’ সুদহার চালু করে বাংলাদেশ ব্যাংক। ওই মাসে প্রথমবার জুনে এ হার ঠিক করা হয় ৭ দশমিক ১০ শতাংশ।

এদিকে বৃহস্পতিবার স্মার্ট পদ্ধতিতে সুদহার নির্ধারণের বেলায় মার্জিনের হার আবারও কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ব্যাংকগুলো স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ মার্জিন যোগ করতে পারবে; এতদিন যা ছিল সাড়ে ৩ শতাংশ। গত ২৯ ফেব্রুয়ারি মার্জিন এক দফা কমানোর পর মার্চে তা আবার কমানো হল। এতদিন যা ছিল ৩ দশমিক ৭৫ শতাংশ।

মুদ্রানীতির আধুনিকায়ন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু করতে আইএমএফ এর শর্ত বাস্তবায়নে গত জুলাই থেকে স্মার্ট সুদহার করিডোর চালু করে বাংলাদেশ ব্যাংক।

পূর্ববর্তী নিবন্ধহলমার্ক: রায় শুনে পালিয়ে যাওয়া জামালউদ্দিনের আত্মসমর্পণ
পরবর্তী নিবন্ধদৃষ্টি চট্টগ্রামের ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী