এতিম শিশুদের পাশে ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ সংগঠন

আজাদী অনলাইন | সোমবার , ২১ ডিসেম্বর, ২০২০ at ১০:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের পটিয়া উপজেলার খরণা ইউনিয়নের হযরত শাহাজাহান আউলিয়া (রা.) এতিমখানা, হেফজখানা ও এবতেদায়ী মাদ্রাসার শীতার্ত এতিম শিশুদের পাশে দাঁড়িেয়েছে তরুণদের ফেসবুকভিত্তিক সংগঠন ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ)।

মহান বিজয় দিবস উদযাপনের দিন সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে করোনার এই দুযোর্গের মাঝেও দিনটিকে ব্যতিক্রমভাবে রাঙাতে এতিম শিশুদের মুখে হাসি ফোটাতে হযরত শাহাজাহান আউলিয়া (রা.) এতিমখানা, হেফজখানা ও এবতেদায়ী মাদ্রাসায় ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজনের মধ্যে ছিলো ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সহকারী অধ্যাপক ডাক্তার মোহাম্মদ মেহেদী হাসান ও ম্যাক্স হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. নুসরাত উর্মির নেতৃত্বে একটি মেডিকেল টিম এতিম শিশুদের স্বাস্থ্য পরীক্ষা ও বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ প্রদান করে।

এছাড়াও শীতার্ত এতিম শিশু ও শিক্ষকদের মাঝে কম্বল বিতরণ, ঘুমানোর জন্য পাটি, করোনা সচেতনায় মাস্ক প্রদান, শীতকালীন প্রসাধনী, এতিম শিশুদের মাঝে খেলার উপকরণ, বৈদ্যুতিক বাতি ও ভালো খাবারের ব্যাবস্থা সহ সকল এতিম শিশুদের মাঝে জাতীয় পতাকা প্রদানের মাধ্যমে বিজয় দিবসের বিশেষ আয়োজন করা হয়।

আয়োজক এফএন্ডএফ’র মুখপাত্র জানান, এতিমখানাটি উপজেলা সদর থেকে দূরে অবস্থিত হওয়ায় মানবিক ও দানশীল মানুষগুলোর সাহায্য থেকে বঞ্চিত। শহরঞ্চালের এতিখানাগুলো বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও দানবীর মানুষগুলোর নিয়মিত সাহায্য পেলেও গহীন গ্রামের এই এতিমখানাটি প্রয়োজনীয় সরকারি-বেসরকারিভাবে তেমন একটা পায় না। তাই আমরা ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ) পরিবারের মানবিক দাতা সদস্যদের আর্থিক সহযোগীতায় সুবিধা বঞ্চিত, শীতার্ত এই এতিম শিশুদের মুখে হাসি ফোটাতে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে শহর থেকে গ্রামে ছুটে এসেছি।

ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ) পরিবার ইতিপূর্বে ঢাকা মিরপুরস্থ একটি বৃদ্ধাশ্রমে রমজান মাসের খাবারের ব্যবস্থা করেছিলাম। করোনা কালীন লকডাউনের সময় আমরা এফএন্ডএফ গ্রুপ থেকি নিয়মিত ডক্তরস লাইভের মাধ্যমে সংকট কালীন সময়ে অসুস্থ মানুষগুলোর পাশে ছিলাম।

উক্ত এতিমখানার সুপার হাফেজ মাওলানা জাকির জানান, এতিমদের নিয়ে সব সময় নানা সংকটে ও অভাবে থাকি। এতিমদের মুখে দু’বেলা ডাল-ভাত তুলে দিতে পারলেও শীত নিবারণের মতো পর্যাপ্ত পোশাক দেওয়া আমাদের পক্ষে সম্ভব হয় না। ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ) নামক সংগঠনকে আমাদের এতিম শিশুদের পাশে দাঁড়ানোয় আমরা তাদের প্রতি আমরা কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করছি।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়াম্যান মাহাবুবুর রহমান ও এতিমখানা পরিচালনা পরিষদ সদস্যবৃন্দ সহ দিনব্যাপী এই অনুষ্ঠানে ফ্রেন্ডস এন্ড ফ্রেন্ডসশীপ (এফএন্ডএফ) গ্রুপের পরিচালনা সদস্য মোহাম্মদ হাসানুল বান্না, বিকাশ মিত্র, মুরাদ শেখ, মিলন দাশ, পুষ্পিতা বড়ুয়া, মনোবিজ্ঞানী আকবর হোসেন, ডা. স্বপ্নীল প্রহ্লাদ, ডা. ফাতেমা হাসান সহ এফএন্ডএফ পরিবারের দাতা সদস্যরা সহ উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের হাফেজ বৃন্দ এবং শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে প্রার্থীদের শোডাউনে জনদুর্ভোগ
পরবর্তী নিবন্ধটেকনাফে সাড়ে ৭ কোটি টাকার ইয়াবা উদ্ধার