এক দিনের মাথায় আবার বন্ধ হয়ে গেল সিইউএফএল

আজাদী প্রতিবেদন | সোমবার , ১ আগস্ট, ২০২২ at ৬:৫৬ পূর্বাহ্ণ

মাত্র এক দিনের মাথায় বন্ধ হয়ে গেল দেশের অন্যতম বৃহৎ সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। সরকারের জ্বালানি সাশ্রয়ের আওতায় গ্যাস রেশনিংয়ের কারণে সিইউএফএল-এর উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছিল গত ২০ জুলাই। পরবর্তীতে গত ২৯ জুলাই চালু করা হলেও গতকাল সকাল থেকে কারখানাটি আবারো বন্ধ হয়ে যায়। যান্ত্রিক ত্রুটির কারণে কারখানাটি বন্ধ করে দিতে হয়েছে বলে বলা হচ্ছে। গ্যাস সংকট প্রকট হওয়ায় কারখানাটি কবে নাগাদ চালু হবে তা নিয়ে সংশয় ব্যক্ত করা হয়েছে।

সূত্র জানিয়েছে, দেশে গ্যাস সংকট প্রকট হওয়ায় গত ২০ জুলাই সিইউএফএল বন্ধ করে দেয়া হয়। এর থেকে সাশ্রয় হওয়া ৪৩ মিলিয়ন ঘনফুট গ্যাস বিদ্যুৎসহ অন্যান্য খাতে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু গ্যাসের অভাবে সিইউএফএল বন্ধ করে দেয়া হলেও পাশের বহুজাতিক সার কারখানা কাফকোতে গ্যাস দেয়া হচ্ছিল। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানাভাবে সমালোচনার ঝড় উঠলে সিইউএফএল কারখানায় পুনরায় গ্যাস সংযোগ দেয়া হয়। গত ২৯ জুলাই চালু করা হয় সিইউএফএল। কিন্তু উৎপাদনে যাওয়ার একদিনের মধ্যেই গতকাল বেলা ১১টায় কারখানাটি আবারো বন্ধ করে দিতে হয়েছে। এবার বলা হচ্ছে যে, যান্ত্রিক ত্রুটির কারণে কারখানাটি বন্ধ করে দিতে হয়েছে। সিইউএফএল থেকে সাশ্রয় হওয়া গ্যাস অন্যান্য খাতে ব্যবহৃত হতে শুরু করেছে।

পেট্রোবাংলার দায়িত্বশীল সূত্র জানিয়েছে, চট্টগ্রামে ২৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ দেয়া হচ্ছে। যা দিয়ে চট্টগ্রামের গ্যাস নির্ভর বিভিন্ন সেক্টরে রেশনিংয়ের মাধ্যমে যোগান দেয়া হচ্ছে। গতকালও বিদ্যুৎ উৎপাদনে ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস দেয়া হয়েছে। যা দিয়ে রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর ইউনিটে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়েছে বলেও পিডিবি সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রিমিয়ার এক্সেসরিজকে ৪৪ কোটি ১৩ লাখ টাকা জমা দেয়ার আদেশ
পরবর্তী নিবন্ধএসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ