একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. প্রণব বড়ুয়ার পরলোকগমন

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ এপ্রিল, ২০২৪ at ৮:০৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ এবং বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের প্রাক্তন মহাসচিব ড. প্রণব কুমার বড়ুয়া পরলোকগমন করেছেন। গতকাল রোববার সকাল পৌনে ১১টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি তিন ছেলে, দুই মেয়েসহ বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। ড. প্রণব কুমার বড়ুয়া বিশিষ্ট ফুটবলার, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক ক্রীড়া সম্পাদক ও দৈনিক পূর্বকোণের প্রাক্তন সাংবাদিক দেবাশীষ বড়ুয়া দেবুর পিতা। তার সহধর্মিনী সুনীতি বড়ুয়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা ছিলেন। সুবক্তা, প্রাবন্ধিক এবং ক্রীড়া ভাষ্যকার প্রয়াত ড. বড়ুয়ার অনিত্যসভা আজ সোমবার দুপুর ২টায় রাউজান আবুরখীল অমিতাভ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে। পরে তার নিজ গ্রামের পারিবারিক শ্মশানে শেষকৃত্য অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের উপদেষ্টা মন্ডলীর সদস্য, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ এবং বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সাবেক মহাসচিব অধ্যাপক ড. প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে গভীর দুঃখ ও শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

. প্রণব কুমার বড়ুয়া ১৯৩৪ সালের ২৩ আগস্ট চট্টগ্রামের রাউজান উপজেলার আবুরখীল গ্রামে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালি বিভাগের খণ্ডকালীন অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন। এছাড়া কানুনগোপাড়া কলেজ, রাঙ্গুনিয়া কলেজ, অগ্রসর বালিকা মহাবিদ্যালয় এবং কুণ্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলা সাহিত্যে এবং পালিতে এমএ ডিগ্রি অর্জন করেন। পরে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। রোববার বিকেল ৪টায় ড. প্রণব কুমার বড়ুয়ার মরদেহ চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে আনা হয়। এ সময় সাংবাদিকগণ তার প্রতি শ্রদ্ধা জানান। ড. প্রণব বড়ুয়ার মৃত্যুতে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা এবং সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক গভীর শোক প্রকাশ করে প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন। একইসঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

রাউজান প্রতিনিধি জানান ড. প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উরকিরচর ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল প্রমুখ। তার মৃত্যুতে চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এম এ সালাম, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলামও শোক প্রকাশ করেন। এছাড়া জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি এস এম শহীদুল ইসলাম, কোষাধ্যক্ষ মোহাম্মদ শাহজাহান, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত চৌধুরী পাবলুসহ নির্বাহী কমিটি এবং কাউন্সিলরবৃন্দ, চট্টগ্রাম মোহামেডান সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, সিজেকেএস নির্বাহী সদস্য সৈয়দ মোহাম্মদ তানসীর, এনামুল হক, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের স্টেডিয়াম প্রতিনিধি আবুল হাশেম, মশিউর রহমান চৌধুরী, সরওয়ার আলম চৌধুরী মনি সহ কর্মকর্তাবৃন্দ, আগ্রাবাদ নওজোয়ান ক্লাবের সভাপতি মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক ওয়াহিদ দুলাল, অন্যতম কর্মকর্তা সাজিব বিকাশ বড়ুয়া টুটুল, চট্টগ্রাম প্রাক্তন ফুটবল খেলোয়াড় সমন্বয় পরিষদের সভাপতি নন্দী রাম লাল লাতু, চট্টগ্রাম ফুটবল খেলোয়াড় সমিতির সভাপতি নেছার আহমেদ মনজু ও সাধারণ সম্পাদক হাসান মুরাদ, মর্ণিং ফিটজোন ক্লাবের পক্ষে মাহমুদুর রহমান ও আশু বড়ুয়া শোক জানান। এদিকে ড. প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগে গতকালের খেলা চলাকালে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচবিতে ক্লাস শুরু কাল
পরবর্তী নিবন্ধনিউমার্কেট এলাকার ফুটপাত থেকে শতাধিক দোকানপাট উচ্ছেদ