একাত্তরের জেনোসাইডের স্বীকৃতির দাবিতে জাতিসংঘ মানবাধিকার কমিশনে সেমিনার

| মঙ্গলবার , ৪ অক্টোবর, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনের ২৫ নম্বর কক্ষে আলোচনা, প্রতিবাদ ও বাংলাদেশ জেনোসাইড বিষয়ক ভিডিও প্রদর্শনীর মধ্য দিয়ে ১৯৭১ এর জেনোসাইডের জাতিসংঘ স্বীকৃতির দাবিতে ৯ দিনব্যাপী কর্মসূচি গতকাল সোমবার শেষ হয়েছে। খবর বাসসের।
বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছর পর হলেও জাতিসংঘ মানবাধিকার কমিশনের ৫১তম সভার আলোচ্য সূচির ৩ নং এজেন্ডায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশে সংঘটিত নৃশংস জেনোসাইডের বিষয়টি স্থান পেয়েছে। জাতিসংঘ মানবাধিকার কমিশনের ৫১তম অধিবেশনে বাংলাদেশ জেনোসাইড ইস্যুটি নিয়ে জোরালো আলোচনার পরিবেশ তৈরির লক্ষ্যে আমরা একাত্তর, প্রজন্ম একাত্তর, ইউরোপিয়ান বাংলাদেশ ফাউন্ডেশন (ইবিএফ) ও নেদারল্যান্ডসের প্রবাসী সংগঠন বাংলাদেশ সাপোর্ট গ্রুপ (বাসুগ) জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নয় দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে। এ উপলক্ষ্যে গত ২৫ সেপ্টেম্বর থেকে মানববন্ধন, বিক্ষোভ, সমাবেশ, আলোচনা, প্রদীপ প্রজ্জ্বলন, পোস্টার প্রদর্শন, জাতিসংঘভূক্ত দেশগুলোর বাংলাদেশ মিশনে স্মারকলিপি দেয়াসহ দেশ-বিদেশে নানা কর্মসূচি পরিচালিত হয়েছে।
বাংলাদেশের ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর, কিশোরগঞ্জ, শেরপুরের নালিতাবাড়ির বিধবা পল্লী, বরিশাল, দিনাজপুর, মানিকগঞ্জ, সিলেট ও মৌলভীবাজারে এসব কর্মসূচি আয়োজন করা হয়। নিউইয়র্ক, ইংল্যান্ড, টরোন্টো, সিডনি ও অস্ট্রেলিয়াতে মানববন্ধন, সমাবেশ ও আলোচনা অনুষ্ঠিত হয়।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি বৈঠক করছে আনুবীক্ষণিক দলগুলোর সাথে : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধসমৃদ্ধ বাংলাদেশ গড়তে কন্যা শিশুদের নিরাপত্তা নিশ্চিত করা অপরিহার্য