এই নভেম্বরেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি

চট্টগ্রামে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

মোরশেদ তালুকদার | শনিবার , ৪ নভেম্বর, ২০২৩ at ৫:৩৬ পূর্বাহ্ণ

নভেম্বর মাসে চট্টগ্রামের সর্বোচ্চ স্বাভাবিক তাপমাত্রা হচ্ছে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অথচ এ মাসে গতকাল পর্যন্ত প্রতিদিনই স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করে আবহাওয়া অফিস। সর্বশেষ গতকাল শুক্রবার রেকর্ডকৃত তাপমাত্রা ছিল দেশের মধ্যে সর্বোচ্চ। ঋতু হিসেবে এখন চলছে হেমন্তকাল। গতকাল ছিল ১৭ কার্তিক। এ সময়টাকে বলা হয় প্রাক শীত মৌসুম। সাধারণত এ সময়ে ধীরে ধীরে তাপমাত্রা কমে। মৌসুমের শুরুতে তাপমাত্রা কমতে পারে বলে আভাসও দিয়েছিল আবহাওয়াবিদরা। যদিও বাস্তবে তাপমাত্রা কমেনি।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল নগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বোচ্চ। অবশ্য খুলনা ও কক্সবাজারেও একই তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল সীতাকুণ্ডে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সন্দ্বীপে রেকর্ড করা হয় ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত বৃহস্পতিবার নগরে রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। উল্লেখ্য, গতকাল দেশের সর্বনিম্ন ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে তেতুলিয়ায়।

এদিকে আজ থেকে তাপমাত্রা কমতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটির আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, শনিবার (আজ) দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামীকাল রোববার দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবতির্ত থাকতে পারে। পরশু সোমবার রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার থেকে রাত ও দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা এম এইচ এম মোছাদ্দেক জানান, নগরে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাতের ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ভোরে নদী অববাহিকায় হালকা কুয়াশা থাকতে পারে।

সাগরে লঘুচাপ :

আগারগাঁও ঝড় সতর্কীকরণের পূর্বাভাসে বলা হয়, মৌসুমী স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এতে বলা হয়, আগামী ৭২ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে বঙ্গোপসাগরে ১২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার আভাস : সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে চট্টগ্রামে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। চলতি মাসেও বৃষ্টিপাত স্বাভাবিক হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদগণ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, অক্টোবর মাসে চট্টগ্রামে স্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে ১৮৬ মিলিমিটার। রেকর্ড হওয়া গড় বৃষ্টিপাত ছিল ১৬৪ মিলিমিটার। অক্টোবরে স্বাভাবিক বৃষ্টিপাতের দিন ১৪টি থাকলেও হয়েছে ৯দিন।

চলতি মাসে চট্টগ্রামে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৬৪ মিলিমিটার। বিপরীতে ৫৫ থেকে ৭০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। এ মাসে তিন থেকে পাঁচদিন বৃষ্টিপাত হতে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির আমীর খসরু ও স্বপন ৬ দিনের রিমান্ডে
পরবর্তী নিবন্ধজেলহত্যায় যুক্ত জিয়ার বিএনপি এখনও সন্ত্রাসী দল : তথ্যমন্ত্রী