এইচএসসির ফল আজ

যেভাবে জানা যাবে

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৫৭ পূর্বাহ্ণ

আজ রোববার প্রকাশিত হচ্ছে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এবার দুপুর ১২টা থেকেই ওয়েবসাইট ও মোবাইল ফোনে ফল পাওয়া যাবে। একই সময়ে (১২টার পর) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও ফল পাওয়া যাবে। আজ সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরীক্ষার ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।
এর পরপরপই (দুপুর ১২ টা থেকেই) ওয়েবসাইট, মোবাইলফোনের এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd) ফলাফল দেখতে পারবে ফল প্রত্যাশীরা।
অন্যদিকে, এবারও ফলাফলে থাকছে না সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা-২০ ও সেরা-১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে, এমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তুলে দেয় শিক্ষা মন্ত্রণালয়। যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে কার্যকর করা হয়।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ডভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এর আগে শতভাগ পাস এবং সর্বাধিক জিপিএর ভিত্তিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করা হতো। যা ২০১৫ সাল থেকে তুলে দেওয়া হয়।
যেসব ওয়েবসাইটে পাওয়া যাবে ফলাফল: www.educationboardresults.gov.bd, দৈনিক আজাদীর ওয়েবসাইট www.dainikazadi.net, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bd -এ পাওয়া যাবে। এর মধ্যে ফল প্রকাশের পরপরই (দুপুর ১২টা থেকে) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল পাওয়া যাবে।
ফল ঘোষণার পর মোবাইলের এসএমএসের মাধ্যমে ফলাফল : সব অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে একটি space দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর (Chi) লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
সংক্ষেপে : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে HSC (space) Chi (space) Roll (space) 2021 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে: Alom (space) Mad (space) Roll (space) 2021 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে : HSC (space) Tec (space) Roll (space) 2021 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী অংশ নেয় এবারের এইচএসসি পরীক্ষায়। যদিও সব বিষয়ে পরীক্ষা নেয়া হয়নি এবার। মাত্র তিনটি বিষয়ের ৬টি পত্রের পরীক্ষায় বসতে হয়েছে পরীক্ষার্থীদের। বাকি বিষয়গুলোতে সাবজেক্ট ম্যাপিং এবং জেএসসি-এইচএসসির ফলের ভিত্তিতে এ ফলাফল প্রস্তুতের কথা জানিয়েছে মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আর বাড়ছে না : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধডিসেম্বরের আগে শেষ হচ্ছে না বঙ্গবন্ধু টানেলের কাজ