উস্কানির জবাব দেবে না ইউক্রেন

সীমান্তে গোলাবর্ষণ বাড়ছে পুতিনকে বৈঠকের প্রস্তাব জেলেনস্কির

| সোমবার , ২১ ফেব্রুয়ারি, ২০২২ at ৯:৩৪ পূর্বাহ্ণ

রুশ-সমর্থিত বিদ্রোহী অঞ্চল পূর্ব ইউক্রেনে বাড়ছে গোলাবর্ষণ। বিচ্ছিন্নতাবাদী এই বিদ্রোহীরা সীমান্তরেখার সম্মুখভাগে মর্টার, কামানের গোলা এবং রকেট চালিত গ্রেনেড হামলা চালাচ্ছে। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, গত দুদিনের তুলনায় দ্বিগুণ বেড়ে গেছে বিদ্রোহীদের হামলার মাত্রা। গোলযোগপূর্ণ এই পরিস্থিতির মধ্যে এলাকা ছেড়ে পালাচ্ছে হাজারো মানুষ। তবে হামলা প্রাণঘাতী হয়ে উঠলেও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, তার দেশ উস্কানির জবাব দেবে না। বরং রাশিয়ার প্রেসিডেন্ট আসলেই ‘কী চান’ তা জানতে এবং শান্তিপূর্ণ মীমাংসার লক্ষ্যে ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার আগ্রহ ব্যক্ত করেছেন তিনি। রাশিয়া শিগগিরই ইউক্রেইনে হামলা চালাবে, পশ্চিমাদের এমন ধারাবাহিক সতর্কবার্তার মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে জেলেনস্কি এ আগ্রহ ব্যক্ত করেন। খবর বিডিনিউজের।
ইউক্রেনের পূর্ব সীমান্তে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেশটির সরকারি সেনাদের টানা তিনদিন ধরে গোলাগুলি চলছে। গোলার আঘাতে শনিবার দুই সেনা নিহত ও ৫ জন আহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী।
ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, গোলা আসছে পুরোপুরি বিচ্ছিন্নতাবাদীদের দিক থেকে। এই বিচ্ছিন্নতাবাদীদেরকে রাশিয়ার প্রতিনিধিত্বকারী হিসাবেই দেখা হচ্ছে।
ইউক্রেন সরকার গোলা বর্ষণকে ‘উস্কানি’ বলেছে। বিবিসি জানায়, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বিশ্বনেতাদের বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে তার দেশ নিজেদের রক্ষা করবে।

পূর্ববর্তী নিবন্ধনার্সিংহোম থেকে অশীতিপর প্রেমিকাকে নিয়ে পালাতে গিয়ে জেলে বৃদ্ধ
পরবর্তী নিবন্ধবাঙালির আত্মজাগরণের ঠিকানা অমর একুশ