উল্লেখযোগ্য ১০ কলেজের ফল

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:২৭ পূর্বাহ্ণ

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় ফলাফলে এবারও তৈরি হয়নি সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা-২০ ও সেরা-১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে-এমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তৈরির সিদ্ধান্ত বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়, যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকেই কার্যকর করা হয়। ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ডভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এ সিদ্ধান্ত বাতিল হওয়ায় ২০১৫ সাল থেকে কেবল জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে এগিয়ে থাকা কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করে আসছে শিক্ষাবোর্ড। কেবল জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বিবেচনায় তালিকাটি তৈরি করা হয় বিধায় তালিকায় ঠাঁই পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কোনোভাবেই সেরা বা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে গণ্য করা যাবে না বলে জানান শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।
গতকাল প্রকাশিত ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে চট্টগ্রামের উল্লেখযোগ্য ১০টি কলেজের ফলাফল :
মহসিন কলেজ : সরকারী হাজি মোহাম্মদ মহসিন কলেজ থেকে এবার অংশ নেয় ১ হাজার ৭১৪ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৬৯৮ জন। হিসেবে কলেজটির এবার পাসের হার ৯৯.০৭ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৮৫ জন।
সরকারি সিটি কলেজ : চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে এবার অংশ নেয় ২ হাজার ৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৯৭৯ জন। পাসের হার ৯৮.৫৬ শতাংশ। উত্তীর্ণদের মাঝে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪১ জন।
চট্টগ্রাম সরকারি কলেজ : চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এবার অংশ নেওয়া ১ হাজার ৪০ জন পরীক্ষার্থীর শতভাগ পাস করেছে। উত্তীর্ণদের মাঝে জিপিএ-৫ পেয়েছে ৯২৮ জন।
হাজেরা তজু ডিগ্রি কলেজ : প্রতিষ্ঠানটি থেকে এবার ১ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৬৫৯ জন। পাসের হার ৯৮.৪০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮১১ জন।
চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ : কলেজটি থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৩৩৫ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৩২১ জন। পাসের হার ৯৮.৯৫ শতাংশ। উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ-৫ পেয়েছে ৮০৭ জন।
চিটাগাং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ : কলেজটি থেকে এবার পরীক্ষায় অংশ নিয়েছে ১ হাজার ৪৭ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৪২ জন। পাসের হার ৯৯.৫২ শতাংশ। উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ-৫ পেয়েছে ৭১৬ জন।
সরকারি কমার্স কলেজ : চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এবার ৮০৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ৮০২ জন। পাসের হার ৯৯.৭৫ শতাংশ। উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ-৫ পেয়েছে ৫৮৮ জন।
কঙবাজার সরকারি কলেজ : এ কলেজ থেকে ১ হাজার ১৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৯৯৬ জন। পাসের হার ৯৭.৭৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪৯৯ জন।
পটিয়া সরকারি কলেজ : সরকারি এই কলেজ থেকে এবার এইচএসসিতে অংশ নেয় ১ হাজার ১০৮ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৬২ জন। পাসের হার ৯৫.৮৫ শতাংশ। উত্তীর্ণদের মাঝে জিপিএ-৫ পেয়েছে ৪৭২ জন।
বাকলিয়া সরকারি কলেজ : এ কলেজ থেকে ১ হাজার ৬৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৫২ জন। পাসের হার ৯৮.৫০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪১৬ জন। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যায় এই দশ প্রতিষ্ঠানের পর রয়েছে যথাক্রমে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ (৩৫৯ জন), কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজ (৩২০ জন), নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ (২৯৩ জন) ও মহিলা কলেজ চট্টগ্রাম (২৭৭ জন)।

পূর্ববর্তী নিবন্ধসাফল্য ধরে রেখেছে মেয়েরা
পরবর্তী নিবন্ধবিশ্বাস আর প্রতিশ্রুতির একটি দিন