উদ্বোধনের ৫ মাসেই খসে পড়ল ভবনের ইন্টেরিয়র ডিজাইন

চবি মেরিন সায়েন্স অনুষদ

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ১২ মার্চ, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

উদ্বোধনের পাঁচ মাসেই ইন্টেরিয়র ডিজাইন খসে পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে। গতকাল রোববার সকাল ১১টার দিকে ফিশারিজ বিভাগের সভাপতি ড. মোহাম্মদ আশরাফুল আজম খানের কক্ষে এ ঘটনা ঘটে। এ সময় ভাগ্যক্রমে তিনি প্রাণে বেঁচে যান। খোঁজ নিয়ে জানা যায়, ফিশারিজ বিভাগের সভাপতির কক্ষে তার চেয়ারের ঠিক উপরে ইন্টেরিয়র ডিজাইনের জন্য স্থাপন করা প্রায় ৪০ কেজি ওজন এবং প্রায় সাড়ে ৮ ফুট দৈর্ঘ্যের একটি প্লাইউড বোর্ড খসে পড়ে। গতকাল তিনি তার চেয়ারে বসে বিভাগীয় কাগজপত্রে স্বাক্ষর করছিলেন।

ভবন উদ্বোধনের জন্য ব্যয় হয় ৪৪ লাখ ৫৫ হাজার টাকা এবং প্রায় ৩২ লাখ টাকা ব্যয় করা হয় ভবনের ইন্টেরিয়র ডিজাইন করতে। এটা নিয়ে অনেক আলোচনা হয় ক্যাম্পাসজুড়ে। পাঁচ মাসের মাথায় খসে পড়ল সেই স্থাপনার একটি ইন্টেরিয়র ডিজাইন।

এ বিষয়ে ফিশারিজ বিভাগের সভাপতি ড. মোহাম্মদ আশরাফুল আজম খান বলেন, আমি আমার কক্ষে বিভাগীয় কাগজ পত্রে স্বাক্ষর করছিলাম এমন সময় আমার চেয়ারের ঠিক উপরে ইন্টেরিয়র ডিজাইনের একটা অংশ খসে পড়ে। এটার ওজন প্রায় ৪০ কেজি হবে, দৈর্ঘ্য প্রায় ৮ ফুটের মতো। আমি সাথে সাথেই আমার সহকর্মী ও ডিন অফিসে জানাই। ডিন এসে দেখে গিয়েছেন। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি এটিই অনেক বড় কিছু।

এ বিষয়ে মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম বলেন, এটার কাজ যারা করছেন আমি তাদের সাথে কথা বলেছি, তারা অতিদ্রুত এটা ঠিক করে দিবেন। এখানে একটি কাঠ পড়ে গিয়েছিল আর কোন সমস্যা হয়নি। প্রত্যক্ষদর্শীরা জানান, প্লাইউড বোর্ডটি মাত্র ৩ মিলিমিটার গভীরে ঢোকানো পেরেক ব্যবহার করে দেয়ালে লাগানো ছিল। ঠুনকো, ঝং ধরা পেরেক দিয়ে প্রায় ৩০ থেকে ৪০ কেজি ওজনের একটি বোর্ড লাগানো হয়েছে। ভাগ্য সহায় থাকায় স্যার বেঁচে গিয়েছেন।

উল্লেখ্য, পরিচালক ও বিভাগের চেয়ারম্যান কক্ষের সাজসজ্জার জন্য ৮ লাখ টাকা বরাদ্দ ছিল। পর্যাপ্ত বাজেট থাকা সত্ত্বেও নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় দায়িত্বশীলদের কাজের স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। এর আগেও এই ভবন উদ্বোধনে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা খরচ দেখিয়ে বিতর্কের মুখে পড়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার জন্য ইউজিসি জবাব চেয়ে চিঠিও দিয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে এডি আর্টিলারি গান ফায়ারিং পরিদর্শনে সেনাপ্রধান
পরবর্তী নিবন্ধচিকিৎসাবিজ্ঞানে গবেষণায় প্রণোদনা দেবে সরকার : প্রধানমন্ত্রী