উচ্ছেদের ১৭ মাস পর সবকিছু আবার আগের মতো

গোয়ালপাড়ার তুলাতলী ও তুলাতলী বস্তি রেলের জায়গায় ৩ শতাধিক দখলদারের দাপট

শুকলাল দাশ | বুধবার , ২৩ আগস্ট, ২০২৩ at ৫:৫১ পূর্বাহ্ণ

রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর সিআরবির রেলওয়ে হাসপাতাল কলোনিসংলগ্ন গোয়ালপাড়ার তুলাতলী ও তুলাতলী বস্তি উচ্ছেদ করেছিল ২০২২ সালের ২০ মার্চ। সিআরবির সন্নিকটে রেলওয়ের প্রায় তিন একর পাহাড়ি ও সমতল জায়গা দখল করে তিন শতাধিক অবৈধ দখলদার যুগের পর যুগ বসবাস করছে এই দুটি বস্তিতে। যার কারণে অনেকে সেমিপাকা, অনেকে দোতলা ঘর করেছে। অনেকে গাছপালা ঘেরা বাংলো টাইপের ঘর করেছে। অনেকে ঘরবাড়ির সামনে দোকান নির্মাণ করে ব্যবসাও করছিল।

গত বছরের ২০ মার্চ একটানা উচ্ছেদ অভিযান চালিয়ে রেলওয়ের এস্টেট বিভাগ এই দুটি বস্তির সব ঘরবাড়ি (৮৩৭টি) উচ্ছেদ করেছিল। বাদ যায়নি প্রভাবশালীদের ঘরবাড়িও। রেলওয়ের এস্টেট বিভাগের উচ্ছেদের এক মাস পর প্রকৌশল বিভাগ লোহার বিট দিয়ে পুরো এলাকা ঘেরাও দেয়। কিন্ত অবৈধ দখলদাররা লোহার ঘেরাওকে পাত্তা দেয়নি। রাতারাতি রেলওয়ের এস্টেট বিভাগ, প্রকৌশল বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সামনে আগের মতো ঘর তৈরি বসবাস করছেন।

উচ্ছেদের ১৭ মাস পর গত দুদিন সিআরবিসংলগ্ন গোয়ালপাড়া তুলাতলী এবং তুলাতলী বস্তি এলাকায় গিয়ে দেখা গেছে, দুটি বস্তিতে গত বছর উচ্ছেদের আগে অবৈধ দখলদাররা যে যেখানে ছিলেন তারা আবার আগের মতো ঘরবাড়ি করে বসবাস করছেন। তুলাতলী বস্তিতে ৪৫ বছর ধরে পরিবার নিয়ে বসবাসরত বৃদ্ধ রফিকুল ইসলাম আজাদীকে বলেন, আমি আমার বাবার সাথে এই এলাকায় এসেছি। বাবা মারা গেছেন ১২ বছর হয়েছে। আমাদের এই বস্তি এলাকা অনেকবার উচ্ছেদ হয়েছে। উচ্ছেদের পর আবার আমরা যে যার জায়গায় ঘর করে থাকি। একজনের জায়গা অন্যজন দখল করে না। উচ্ছেদের আগে রেলওয়ের অফিসারও আমাদেরকে বলেন, এখন উচ্ছেদ করতে হচ্ছে। একদুদিন পর আবার আপনারা চলে আসতে পারবেন। এভাবেই আমরা এখানে আছি। এখানে আমরা সবাই ভোটার। আমাদের এখানে রেলওয়ের পানিবিদ্যুৎ লাইন আছে। আমরা সবাই এক সমাজ হিসেবে বসবাস করছি। উচ্ছেদ করতে হয়, ওদেরকে (রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের) দেখানোর জন্য।

এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ এস্টেট অফিসার সুজন চৌধুরী আজাদীকে বলেন, আমরা উচ্ছেদ করার পর উচ্ছেদকৃত জায়গা রক্ষণাবেক্ষণের দায়িত্ব প্রকৌশল বিভাগের। বিভাগীয় প্রকৌশলী(ডিএন) এগুলো দেখাশোনা করেন। আমরা তো গোয়ালপাড়া তুলাতলী এবং তুলাতলী বস্তি একসাথে উচ্ছেদ করেছি। উচ্ছেদের পর লোহার বিট দিয়ে ঘেরাও দেওয়া হয়েছিল। আবার অবৈধ দখলদাররা দখল করেছে কিনা জানি না। আমি খবর নেব।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী২ রফিকুল ইসলাম আজাদীকে বলেন, সিআরবি হাসপাতালের পূর্ব পাশে গোয়ালপাড়া তুলাতলী এবং তুলাতলী বস্তি উচ্ছেদের পর আমরা লোহার বিট দিয়ে ঘেরা দিয়েছি। এখন যদি আবার অবৈধ দখলদাররা বসে যায় তাহলে কী করব? ঘেরা দেওয়ার পর এই জায়গায় কোনো অবৈধ দখলদার আবার প্রবেশ করছে কিনা সেটা দেখার দায়িত্ব আরএনবির। আমরা তো সারা দিন পাহারা দিতে পারি না। যদি আবার অবৈধ দখলদাররা বসবাস শুরু করে তাহলে আবার উচ্ছেদ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আরো এক ডেঙ্গু রোগীর মৃত্যু
পরবর্তী নিবন্ধছোট ভাইকে পিটিয়ে হত্যা করল বড় ভাই ও তার পরিবার