উচ্চ গতির ইঞ্জিন, আধুনিক বগিতে চলবে আরেকটি ট্রেন

চট্টগ্রাম-চাঁদপুর রুটে সময় বাঁচবে ১ ঘণ্টা

আজাদী প্রতিবেদন | বুধবার , ২ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৫০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-চাঁদপুর রুটে বর্তমানে মেঘনা এক্সপ্রেস ট্রেন ৬০ টন ওজনের ইঞ্জিন দিয়ে নিয়মিত চলাচল করে। কোরিয়া থেকে আমদানিকৃত উচ্চ গতির ৯০ টন ওজনের ইঞ্জিন নিয়ে আধুনিক বগিতে আগামী মাস থেকে মেঘনা এক্সপ্রেস-২ নামে আরেকটি ট্রেন চলাচল শুরু হচ্ছে। ট্রেনটি চলাচলের সকল অফিসিয়াল কার্যক্রম শেষ হয়েছে। এখন চালুর অপেক্ষা। নতুন এই ট্রেনটিতে আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনও থাকবে। নতুন ইঞ্জিন নিয়ে নতুন ট্রেন চালু হলে পূর্বের চেয়ে এক ঘণ্টা সময় কম লাগবে বলে জানান পরিবহন বিভাগের কর্মকর্তারা। রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী পরিবহন কর্মকর্তা মো. মনিরুজ্জামান আজাদীকে বলেন, চট্টগ্রাম-চাঁদপুর রুটে আরেকটি ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। বর্তমানে চলাচলরত ট্রেনটির বগিও পরিবর্তন করা হবে। কোরিয়া থেকে আমদানিকৃত নতুন উচ্চ গতির ৯০ টন ওজনের ইঞ্জিন দিয়ে এই রুটে ট্রেন চলাচল শুরু হলে যাত্রা পথের সময় অনেক কমে আসবে।
চট্টগ্রাম-চাঁদপুর রুটের বিদ্যমান রেলপথ দিয়ে ৯০ টন ওজনের দ্রুগ গতির মিটার গেজ ইঞ্জিনে নতুন কোচ চালানো যাবে কিনা তা পরীক্ষা করা হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার সামস্‌ আরেফিন তুষারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত বৃহস্পতিবার নতুন ইঞ্জিন ও শীতাতপ নিয়ন্ত্রিত বগির ট্রায়াল সম্পন্ন করেছেন। প্রতিনিধিদল সকালে চট্টগ্রাম থেকে নতুন ইঞ্জিনে চারটি আধুনিক বগিসহ চাঁদপুরের উদ্দেশ্যে যাত্রা করেন। দুপুর দেড়টায় তারা চাঁদপুর পৌঁছেন। ট্রেনটি একই দিন সন্ধ্যার পর চট্টগ্রামের উদ্দেশ্যে চাঁদপুর ত্যাগ করে। ট্রায়ালের সময় ট্রেনে ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-১ আবু হানিফ, কোরিয়া থেকে আগত প্রকৌশলী, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ওহিদুর রহমান, বিভাগীয় সিগন্যাল অ্যান্ড টেলিকম প্রকৌশলী তন্ময় পাটওয়ারী, আরএনবি কমান্ড্যান্ট শফিকুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী-কুমিল্লা মুরছালিন রহমান, ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার, এসএসএই সিগন্যাল (লাকসাম) মহসিন মল্লিক প্রমুখ।
এই রুটে এখন সাগরিকা ট্রেন পাবলিক ব্যবস্থাপনায় চলাচল করলেও আগামীতে সরকারি ব্যবস্থাপনায় চলাচল করবে বলে রেলওয়ের ঊর্ধ্বতন দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধ৮১ দিন পর বাসায় ফিরলেন খালেদা
পরবর্তী নিবন্ধইউনিট কমিটিতে মারা যাওয়া দুই নেতার নামও