উখিয়ায় বিশেষায়িত হাসপাতাল পরিচালনায় ত্রিপক্ষীয় চুক্তি

উখিয়া প্রতিনিধি | শনিবার , ২ জুলাই, ২০২২ at ১০:৪১ পূর্বাহ্ণ

উখিয়ায় স্থাপিত বিশেষায়িত হাসপাতালে সেবাদান ও পরিচালনা সংক্রান্ত এক ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গত বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) এর মধ্যে ত্রিপক্ষীয় এ সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষে সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষে সচিব মো. কামরুল হাসান এবং ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জোহানেস ভেন ডের ক্লাউ স্বাক্ষর করেন। অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্‌ রেজওয়ান হায়াতসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউএনএইচসিআরের অর্থায়নে উখিয়ার টিএন্ডটি গুচ্ছগ্রাম এলাকায় স্থাপিত বিশেষায়িত এ হাসপাতালে মাধ্যমিক ও গুরুতর রোগীদের চিকিৎসা প্রদান করা হবে বলে জানা গেছে। এতে বাংলাদেশী স্থানীয় লোকজন ও আশ্রিত রোহিঙ্গারা স্বাস্থ্য সেবা পাবে বলে ইউএনএইচসিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ হাসপাতালে সার্জারি, ট্রমা কেয়ার, চক্ষু, দন্ত ও ফিজিওথেরাপি উপশমকারী সব ধরনের চিকিৎসা সেবা প্রদান করা হবে জানানো হয়েছে। এছাড়াও সপ্তাহের ২৪/৭ দিন জরুরি ইউনিট, অত্যাধুনিক ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সুবিধা রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে হাসপাতালের প্রশাসনিক ও চিকিৎসা সেবা প্রদানে ভূমিকা রাখবে স্বাস্থ্য বিভাগ, গণস্বাস্থ্য কেন্দ্র, রিলিফ ইন্টারন্যাশনাল ও অরবিস।

পূর্ববর্তী নিবন্ধবিচারপতি শেখ হাসান আরিফের স্ত্রীও না ফেরার দেশে
পরবর্তী নিবন্ধপ্রয়াসের রিকশা প্রদান অনুষ্ঠান আজ