ঈদযাত্রা নিরাপদ ও স্বস্তিদায়ক হোক

মুহাম্মদ বাবুল হক বাবর | রবিবার , ২৪ এপ্রিল, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

ঈদুল ফিতরকে সামনে রেখে ইতোমধ্যে ঘরমুখো মানুষ নাড়ির টানে গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছে।প্রাণসংহারী করোনার ভয়াবহ তাণ্ডবে গেল দু’টি বছর মানুষকে দুঃসহ পরিস্থিতির মধ্য দিয়ে ঈদ উদযাপন করতে হয়েছে। এই মহামারীর ভয়াল থাবায় স্বজন ও প্রিয়জনদের হারিয়ে অনেকে নিঃস্ব হয়ে পড়েছেন। এবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় মানুষের মনে আশার সঞ্চার হয়েছে। প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে আগেভাগেই গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা হয়ে গেছেন। আগামী কয়েকদিনের মধ্যে ঘরে ফেরা মানুষের সংখ্যা ক্রমশ বাড়তে থাকবে।

বেশির ভাগ মানুষেরই গন্তব্য হলো সড়ক পথ।এমনিতেই সড়ক পথে তীব্র যানজট ও অব্যবস্থাপনার কারণে প্রতি বছর ঈদযাত্রায় মানুষকে ১০ থেকে ১২ ঘন্টা রাস্তায় আটকে থাকতে হয়। ঘরমুখী মানুষের শেকড়ে ফেরার অন্যতম পথ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। এই সড়কে সংস্কার ও নির্মাণ কাজ চলমান থাকায় যানজট নিয়মিত লেগেই থাকে যা ঈদের সময় বহুগুণ বাড়বে বলে সড়ক বিশেষজ্ঞরা আশংকা প্রকাশ করেছেন। ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে রোডের সংস্কার ও নির্মাণ কাজ সাময়িক ভাবে বন্ধ রাখা যায় কিনা তা ভেবে দেখা প্রয়োজন।

রোড়ের যে সকল পয়েন্টে তীব্র যানজট দেখা দেয়, সেখানে সার্বক্ষনিক হাইওয়ে পুলিশ মোতায়েন করা যেতে পারে। ঈদ যাত্রায় অসহনীয় যানজট,পথে পথে যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা বন্ধে জরুরি ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসলে যাত্রী সাধারণের দুর্ভোগ অনেকাংশই কমে যাবে। মানুষের ঈদযাত্রাকে নিরাপদ ও স্বস্তিদায়ক করে তোলার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের আন্তরিক উদ্যোগ আশা করছি।

পূর্ববর্তী নিবন্ধনিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য উর্ধ্বগতি নিয়ন্ত্রণ প্রসঙ্গে
পরবর্তী নিবন্ধনিঃসঙ্গ