ইসলাম থেকে দূরে সরে যাওয়ায় দুর্দশায় মুসলমানরা

হাটহাজারী মাদ্রাসার বার্ষিক সভায় বক্তারা

হাটহাজারী প্রতিনিধি | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৮:০৩ পূর্বাহ্ণ

দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার দুই দিনব্যাপী বার্ষিক মাহফিল ও দস্তারবদী সম্মেলন গতকাল শুক্রবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। সম্মেলনে সভাপতির বক্তব্যে মাদ্রাসার মুহতামিম আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া বলেছেন, বর্তমানে ঈমান, আমল ও ধর্মীয় অনুশাসন পালনে সাধারণ শিক্ষিত মুসলমানদের মধ্যে গাফিলতি দেখা যাচ্ছে। ইসলাম থেকে দূরে সরে পড়ার কারণে মুসলমানরা নানা দুর্দশা ও ঘাত-প্রতিঘাতের শিকার হচ্ছে। সঠিকভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলার মাধ্যমেই কেবল এই বিপদ থেকে মুক্তি পেতে পারে।
আল্লামা মুফতি জসিমুদ্দীন, মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মাওলানা আনায়ার শাহ আযহারী ও ড. মাওলানা নূরুল আবছার আযহারীর সঞ্চালনায় মাহফিলে বক্তব্য রাখেন বাবুনগর মাদ্রাসার মুহতামিম আল্লামা মুহিবুল্লাহ বাবুনগরী, শায়খুল হাদীস আল্লামা শেখ আহমদ, মুফাসসিরে কোরআন আল্লামা নূরুল ইসলাম ওলীপুরী, পটিয়া মাদ্রাসার মুহতামিম আল্লামা আব্দুল হালীম বুখারী, নানুপুর উবায়দিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী, বি-বাড়িয়া দারুল আরকাম মাদ্রাসার মুহতামিম মাওলানা সাজেদুর, পটিয়া মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি আহমাদুল্লাহ, সিরাজগঞ্জ মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী, দারুল মাআরিফ মাদ্রাসার মুহতামিম মাওলানা সুলতান যওক্ব নদভী, নাজিরহাট বড় মাদ্রাসার মুহতামিম মুফতি হাবিবুর রহমান কাসেমী, মেখল মাদ্রাসার মুহতামিম মাওলানা উসমান ফয়জী প্রমুখ।
বার্ষিক মাহফিলের পাশাপাশি দস্তারবদী সম্মেলন বা বিশেষ সমাবর্তনে হাটহাজারী মাদ্রাসা থেকে গত শিক্ষাবর্ষে দাওরায়ে হাদীস (মাস্টার্স) উত্তীর্ণ প্রায় ২৫০০ তরুণ আলেমকে বিশেষ সম্মানসূচক পাগড়ি প্রদান করা হয়। প্রতিবছরের ন্যায় এ বছরও হাটহাজারী মাদ্রাসার এ জলসা ঘিরে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে হাজারো উলামায়ে কেরাম ও সাধারণ ধর্মপ্রাণ মুসল্লী অংশগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধস্ক্র্যাপ জাহাজ থেকে পড়ে নিরাপত্তা প্রহরীর মৃত্যু
পরবর্তী নিবন্ধবোধনের তিন যুগে পদার্পণ অনুষ্ঠান কাল শুরু