ইভিএমে নয়, সব আসনে ব্যালটে ভোট

| মঙ্গলবার , ৪ এপ্রিল, ২০২৩ at ৪:৫৯ পূর্বাহ্ণ

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো আসনেই আর ইভিএম ব্যবহার করা হবে না, ৩০০ আসনের সবগুলোতেই ভোটগ্রহণ হবে সনাতনী ব্যালট পেপার আর স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহার করে। অর্ধশতাধিক আসনে ইভিএমে ভোট নেওয়ার মেশিন হাতে থাকলেও মেরামতের জন্য অর্থ প্রাপ্তি অনিশ্চিত হয়ে পড়ায় নির্বাচনের সাত মাস আগে ইসিকে নতুন এই সিদ্ধান্ত নিতে হল। এছাড়াও গতকাল সোমবার ঢাকায় নির্বাচন কমিশনের সভায় দেশের পাঁচ সিটি করপোরেশনে ভোট গ্রহণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। পাঁচ সিটির মধ্যে সবার আগে গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে ২৫ মে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং তারপর ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে। অপর দিকে ১২ জুন কক্সবাজার সদর পৌরসভায় ভোট হবে। ইসি সচিব মো. জাহাংগীর আলম সভা শেষে কমিশনের সিদ্ধান্ত সাংবাদিকদের জানান। খবর বিডিনিউজের।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমানও সভায় উপস্থিত ছিলেন। সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর পক্ষেবিপক্ষে অবস্থানের মধ্যেও দেড়শ আসনে যন্ত্রে ভোট করার পরিকল্পনা নিয়েছিল কাজী হাবিবুল আউয়াল কমিশন। সেই লক্ষ্যে ৮ হাজার ৭১১ কোটি টাকায় ২ লাখ ইভিএম কেনার একটি প্রকল্প প্রস্তাবও তৈরি করা হয়েছিল। কিন্তু অর্থ সঙ্কটের এই সময়ে সরকার তাতে সায় দেয়নি।

এ অবস্থায় ইসির হাতে থাকা দেড় লাখ ইভিএম রক্ষণাবেক্ষণ করে অন্তত ৫০৮০টি আসনে ইভিএম ভোট করার সক্ষমতা ছিল ইসির। সেই লক্ষ্যে ইভিএম মেরামত ও ব্যবস্থাপনার জন্য বরাদ্দ চাওয়া হয়েছিল সরকারের কাছে। কিন্তু সেই চেষ্টাতেও সাফল্য আসেনি জানিয়ে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, অর্থমন্ত্রণালয় থেকে এ মেশিন মেরামতের জন্য যে ১২৫৯ কোটি ৯০ লাখ টাকা চাওয়া হয়েছিল, এ অর্থ প্রাপ্তির অনিশ্চয়তার কারণে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। তবে আসন্ন পাঁচ সিটি নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং স্থানীয় সরকার নির্বাচনে ইভিএমের ব্যবহার অব্যাহত থাকবে বলে জানান ইসি সচিব।

পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা : সবার আগে গাজীপুরের ভোটের তারিখ রেখে দেশের পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে ২৫ মে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং তারপর ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে। গতকাল ঢাকায় নির্বাচন কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়। ইসি সচিব মো. জাহাংগীর আলম সভা শেষে কমিশনের সিদ্ধান্ত সাংবাদিকদের জানান। ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং কেন্দ্রে কেন্দ্রে সিসি ক্যামেরাও থাকছে। পৌরসভা ও উপজেলাতেও ভোট : ইসি সচিব জানান, ১২ জুন একটি উপজেলা ও দুটি পৌরসভায় এবং ২১ জুন তিনটি পৌরসভায় নির্বাচন হবে। ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ, কক্সবাজার সদর পৌরসভা ও নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। ভোট ১২ জুন। বগুড়ার তালোড়া পৌরসভা, টাঙ্গাইলের বাসাইল পৌরসভা ও নারায়ণগঞ্জের গোলাপদী পৌরসভা নির্বাচন ২১ জুন হবে।

পূর্ববর্তী নিবন্ধব্যালটে ভোট, দলে আলোচনার পর মন্তব্য : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধদুই শিশু যেভাবে নিখোঁজ ও উদ্ধার