‘ইন-ব্রাউজার’ ভিডিও সম্পাদনা টুল ‘ক্লিপচ্যাম্প’ এখন মাইক্রোসফটের

| বৃহস্পতিবার , ৯ সেপ্টেম্বর, ২০২১ at ১:১৩ অপরাহ্ণ

সমপ্রতি ভিডিও সম্পাদনা সেবাদাতা স্টার্টআপ ‘ক্লিপচ্যাম্প’কে কিনে নিয়েছে মাইক্রোসফট। তবে, মালিকানা হাতবদলের চুক্তির বিস্তারিত নিয়ে মুখ খোলেনি কোনো প্রতিষ্ঠানই। ক্লিপচ্যাম্পের সেবা বেশি পরিচিত ইন-ব্রাউজার ভিডিও তৈরি ও সম্পাদনা টুলের জন্য। খবর বিডিনিউজের।
বর্তমানে মাইক্রোসফট এজ ও গুগল ক্রোমে রয়েছে ক্লিপচ্যাম্পের সেবা। কেউ চাইলে সরাসরি ব্রাউজার থেকেই ভিডিও সম্পাদন করে তা ইউটিউব, ফেইসবুকে শেয়ার করার সুযোগ পান। কম রেজুলিউশনের ভিডিও তৈরির সুযোগ বিনামূল্যেই পাওয়া যায়। বাড়তি সুবিধা পেতে গুণতে হয় অর্থ।
নতুন মালিকের হাতে যাওয়ার ফলে খুব শিগগিরই হয়তো মাইক্রোসফট ব্যবহারকারীরা সহজে ব্যবহারযোগ্য ভিডিও সম্পাদনা অভিজ্ঞতার স্বাদ নিতে পারবেন। সেরকম ইঙ্গিত মিলেছে মার্কিন সফটওয়্যার জায়ান্টের ঘোষণাতেও। মাইক্রোসফট বলেছে, ক্লিপচ্যাম্পের পন্থা গ্রাফিঙ প্রসেসিং ইউনিট অ্যাকসিলারেশনসহ পিসির পূর্ণ কম্পিউটিং ক্ষমতা ব্যবহার করে ভিডিও সম্পাদনার সক্ষমতাকে ওয়েব অ্যাপের সঙ্গে সমন্বিত করছে। এর আগে এ বিষয়টি শুধু গতানুগতিক ভিডিও সম্পাদনা সফটওয়্যারের ক্ষেত্রে সীমাবদ্ধ ছিলো। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, অপেশাদার এবং সৃজনশীল গণ্ডির বাইরের ব্যক্তিদেরকে সুনির্দিষ্টভাবে লক্ষ্য করে থাকে ক্লিপচ্যাম্প। যাদের হয়তো একদমই ভিডিও সম্পাদনা সফটওয়্যার সম্পর্কে ধারণা নেই বা এ ধরনের সফটওয়্যার ব্যবহার করতে চান না, তারাই স্টার্টআপটির মূল সেবাগ্রহীতা। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আলেঙান্ডার ড্রেইলিং মাইক্রোসফটের কাছে ক্লিপচ্যাম্পের বিক্রির খবর জানিয়ে লিখেছেন, আমাদের লক্ষ্য যে কোনো ব্যক্তিকে শেয়ারযোগ্য গল্প বলার সুযোগ করে দেওয়া এবং গোটা বিশ্বে লাখো মানুষকে আমরা ভিডিও নির্মাণকে আরও সহজ, আরও প্রবেশযোগ্য এবং মজার করে তোলার যাত্রা অব্যাহত রাখব। জুলাইয়ে ক্লিপচ্যাম্প জানিয়েছিল, তাদের ব্যবহারকারী সংথ্যা এক কোটি ৭০ লাখ যা প্রতি বছর ৫৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। ৯:১৬ অনুপাতে ভিডিও বানানো অনেক বেড়েছিলো প্ল্যাটফর্মটিতে। ওই অনুপাতটি টিকটক, ইনস্টাগ্রাম ও ফেইসবুক স্টোরির জন্য ব্যবহৃত হয়।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে ২.৬৮ কোটি শেয়ার হাতবদল
পরবর্তী নিবন্ধনারায়নহাটে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু