ইতিহাস গড়া জয়ের পর সিরিজ জয়ের হাতছানি

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ২য় ওয়ানডে ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ২০ মার্চ, ২০২২ at ৮:১৪ পূর্বাহ্ণ

দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে গত শুক্রবার প্রথম ওয়ানডেতে ৩৮ রানের জয় সেদেশের মাটিতে বাংলাদেশের প্রথম জয়। এ জয়ের পর বাংলাদেশ লক্ষ্য এখন সিরিজ জেতা। প্রথম ম্যাচে জয়ের পর সেদিনেই তামিম জানিয়েছিলেন শক্তিশালী প্রতিপক্ষের মাটিতে সিরিজ জেতার ভাবনাও খেলা করছে তাদের মনে। আজ রোববার জোহানেসবার্গে দুপুর ২টায় দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে সফরকারী বাংলাদেশ। তৃতীয় ও শেষ ম্যাচটি সেঞ্চুরিয়নেই, আগামী ২৩ মার্চ।
প্রথম ম্যাচের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে দেশের মত বাইরেও সিরিজ জয়ে চোখ রাখছে বাংলাদেশ। প্রথম ওয়ানডে জয়ের পর তামিম বলেন, আমরা সিরিজ জিততে পারি। সিরিজ জেতার সুযোগ আমাদের সামনে আছে। এই জয় আমরা উদযাপন করতে পারি। কিন্তু এখন আমাদের মনোযোগ দিতে হবে পরের ম্যাচে।
প্রথম ম্যাচে শেষ দিকে দারুণ বোলিংয়ে দলের জয়ে বড় অবদান রাখা মিরাজ গতকাল শনিবার বিসিবিকে পাঠানো ভিডিও বার্তায় বলেন, স্বপ্ন যদি বড় না থাকে তাহলে তো এগোনো যায় না। আমাদের সবার স্বপ্ন অনেক বড়। আমরা ভালো কিছু করতে চাই। দেশে যেমন সিরিজ জিতি, বাইরেও জিততে চাই। আমরা এশিয়া কাপ, বিশ্বকাপ জিততে চাই। আমাদের তেমনই চিন্তা-ভাবনা, আমরা কীভাবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারি এবং দেশের
বাইরে সিরিজ জিততে পারি। এখন আমরা সেভাবেই পরিকল্পনা করছি এবং প্রক্রিয়া অনুসরণ করছি। আমরা কীভাবে ভালো ক্রিকেট খেলে জয় অর্জন করতে পারি।
দক্ষিণ আফ্রিকায় গত ২০ বছরে স্বাগতিকদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ১৯ ম্যাচ খেলে জয়ের সঙ্গে পরিচয় ছিল না বাংলাদেশের। দীর্ঘ অপেক্ষার পালা শেষে অধরা সেই স্বাদ বাংলাদেশ পায় শুক্রবার। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম ওয়ানডেতে তিন বিভাগেই দারুণ পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়ে দেয় তামিম ইকবালের দল। প্রথমে ব্যাট করে সাকিব, লিটন, রাব্বির হাফ সেঞ্চুরির পর তামিম, রিয়াদ, মিরাজদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩১৪ রানের পাহাড়ে চড়ে বাংলাদেশ। এরপর বল হাতে মিরাজ, তাসকিনদের দাপট। আর তাতেই ইতিহাস গড়া হয়ে যায় বাংলাদেশের। ব্যাট হাতে সাকিবের ৭৭, লিটন ৫০, রাব্বি ৫০ করে দলের ইনিংসে বড় ভূমিকা রাখেন। তামিমের ৪১, মিরাজের ১৯ আর মাহমুদুল্লাহর ২৫ তাতে মূল্যবান সংযোজন। ৩১৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই তাসকিনের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। যদিও দুশান আর মিলার চেষ্টা করেছিলেন। কিন্তু তাদের সেই চেষ্টায় জল ঢেলে দেন মিরাজ। তার ঘুর্ণিতে শেষ পর্যন্ত ২৭৬ রানে থামে দক্ষিণ আফ্রিকা। দশান ৮৬ আর মিলার ৭৯ রান করলেও দলকে জেতাতে পারেনি। মিরাজ নেন ৪ উইকেট। তাসকিনের শিকার ৩ টি। শরীফুল ২ টি। ম্যচ সেরার পুরস্কার উঠেছিল আলোচিত সাকিবের হাতে।

পূর্ববর্তী নিবন্ধনিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য আটক
পরবর্তী নিবন্ধজয়দেবপুরে জনতা এবং সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ বাঁধে