ইউক্রেন যুদ্ধ : এখনই পুতিনের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা নেই বাইডেনের

| রবিবার , ৪ ডিসেম্বর, ২০২২ at ১০:৩৬ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধ অবসানের পথ খুঁজে পেতে আলোচনার পরিস্থিতি এখনো তৈরি হয়নি। তাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এখন এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে আমরা এমন কোনো পয়েন্টে নেই যেখান থেকে মনে হতে পারে (ইউক্রেন যু্‌দ্ধ অবসানে) আলোচনা একটি ফলপ্রসূ পথের দিকে অগ্রসর হবে।

তার এই মন্তব্য ইউক্রেন ও তাদের প্রধান সমর্থক যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার আলোচনার সম্ভাবনা যে খাদের কিনারে দাঁড়িয়ে তার স্পষ্ট ইঙ্গিত দিয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। তারপর পেরিয়ে গেছে নয় মাস। যুদ্ধে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুহারা হয়েছে লাখ লাখ মানুষ।

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের অনেক নগর ও শহর। যুক্তরাষ্ট্র সফর করা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে গত বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেছিলেন, পুতিনের যদি আসলেই ইউক্রেন যুদ্ধ বন্ধের ইচ্ছা থেকে থাকে তবে তিনি তার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। খবর বিডিনিউজের।

বাইডেনের ওই মন্তব্যের পর শুক্রবার ক্রেমলিন থেকে বলা হয়, শান্তি আলোচনা শুরুর আগে তারা ইউক্রেনের কাছ থেকে যে নতুন অঞ্চলগুলো সংযুক্ত করে নিয়েছে পশ্চিমাদের সেগুলোর স্বীকৃতি দিতে হবে। না হলে শান্তি আলোচনা শুরু করা কঠিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের আরো বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট আমাদের স্বার্থরক্ষা নিশ্চিত করে আলোচনায় বসার জন্য সর্বদা প্রস্তুত ছিলেন, আছেন এবং থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের সর্ববৃহৎ বিমানবন্দর বানাচ্ছে সৌদি আরব
পরবর্তী নিবন্ধনবীন মেলার শীতবস্ত্র বিতরণ