ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে নিহত ৮,৫০০ : জাতিসংঘ

| বুধবার , ১২ এপ্রিল, ২০২৩ at ৬:১৭ পূর্বাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে প্রায় ৮ হাজার ৫০০ বেসামরিক নাগরিকের নিশ্চিত মৃত্যুর পরিসংখ্যান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। তবে এই হিসাবের বাইরে আরও হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে কমিশন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর) বলেছে, গতবছর ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এ বছর ৯ এপ্রিল পর্যন্ত ৮ হাজার ৪৯০ জনের মৃত্যু এবং ১৪ হাজার ২৪৪ জন আহত হয়েছে। খবর বিডিনিউজের।

ইউক্রেন সরকারের নিয়ন্ত্রণে থাকা যেসব এলাকা রুশ বাহিনীর হামলার শিকার হয়েছে সেসব জায়গাতেই বেশিরভাগ মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর মধ্যে আছে দোনেৎস্ক এবং লুহান্সক অঞ্চলের ৩ হাজার ৯২৭ জন। এই এলাকাগুলোতে তুমুল লড়াই হয়েছে। ওএইচসিএইচআর এর ধারণা, প্রকৃত মৃতের সংখ্যা আরও অনেক বেশি। তুমুল লড়াই চলছে এমন কিছু জায়গা থেকে খবর পাওয়ায় দেরি এবং অনেক খবরই যাচাই করা না যাওয়ার কারণে প্রকৃত সংখ্যা জানা যাচ্ছে না।

রুশ বাহিনী পূর্ব দোনেৎস্ক অঞ্চলে হামলা চালাচ্ছে। সেখানে কয়েকটি শহর এবং নগরে প্রচণ্ড বোমা হামলা চলছে। জাতিসংঘঅনুমোদিত একটি তদন্ত সংস্থা গতমাসে ইউক্রেনে রুশ বাহিনীকে বেপরোয়া হামলা চালাতে দেখতে পেয়েছে। তবে রাশিয়া বেসামরিক নাগরিকদের নিশানা করে হামলা চালানো কিংবা কোনও নৃশংসতা চালানোর কথা অস্বীকার করেছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবার নারী-পুরুষ সমতার মন্ত্রিসভা পেল নিউজিল্যান্ড
পরবর্তী নিবন্ধটুইটার এখন ‘এক্স’