ইউক্রেনজুড়ে বিরামহীন বোমাবর্ষণ

গুরুত্বপূর্ণ বন্দর ‘খেরসন’ রুশ দখলে প্রতিটা শহর ধ্বংসের দাম গুণে গুণে দিতে হবে : ইউক্রেন প্রেসিডেন্ট

আজাদী ডেস্ক | শুক্রবার , ৪ মার্চ, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

ইউক্রেন সেনার প্রতিরোধ গুঁড়িয়ে যুদ্ধের অষ্টম দিনে দক্ষিণ ইউক্রেনে ডেনিপার নদীর মোহনার বন্দর-শহর খেরসনের দখল নিয়েছে রুশ বাহিনী। এক সপ্তাহ ধরে বিমান থেকে বোমাবর্ষণ এবং দূরপাল্লার ৩-এম ৫৪ ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র হানার পরে এ বার খারকিভসহ ইউক্রেনের একাধিক শহর দখলের জন্য মুখোমুখি লড়াইয়ে নেমে পড়ছে রুশ বাহিনী। কিন্তু সেই অভিযানে কার্যত প্রতি ইঞ্চি জমি দখলে ইউক্রেন সেনার শক্ত প্রতিরোধের মুখে পড়ছে তারা। তবে ইউক্রেন সেনার প্রতিরোধ গুঁড়িয়ে গতকাল বৃহস্পতিবার যুদ্ধের অষ্টম দিনে দক্ষিণ ইউক্রেনে ডেনিপার নদীর মোহনার বন্দর-শহর খেরসনের দখল নিয়েছে রুশ বাহিনী। খেরসন সিটির মেয়র বলছেন, শহরটি এখন রাশিয়ার সৈন্যদের দখলে।
কৃষ্ণসাগরের উপকূলবর্তী বড় শহর ওডেসা এবং মারিউপোল শহর দখলের জন্যও আক্রমণের তীব্রতা বাড়ানো হয়েছে। ২০১৪ সালে ইউক্রেনের থেকে ছিনিয়ে নেওয়া ক্রাইমিয়ার উপকূলে মোতায়েন রুশ নৌসেনা এক সপ্তাহ আগেই ওই দুটি শহর দখলের লক্ষ্যে তৎপরতা শুরু করেছিল। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির একটি নতুন ভিডিও প্রকাশ পেয়েছে যেখানে তিনি বলেন, রাশিয়ার বাহিনী তার দেশে যে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তার জন্য মস্কোকে মূল্য দিতে হবে।
রাজধানী কিয়েভে বিস্ফোরণ : সিবিএস নিউজের টিভি ক্রুদের ক্যামেরায় ধরা পড়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভে বিস্ফোরণের দৃশ্য। সিবিএসের সংবাদদাতা চার্লি ডি’আগাতা ক্যামেরার সামনে দাঁড়িয়ে থাকার সময়ই পেছনে বিস্ফোরণের আগুনের ঝলক দেখা যায়। তিনি বলছিলেন, মনে হয়েছিল যেন বজ্রপাত হল। রাজধানী কিয়েভে রাতে চারটি বড় আকারের বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। ইউক্রেনের আরো কয়েকটি বড় শহরে রাশিয়া হামলা জোরালো করেছে।
রাশিয়ার ৬০ কিলোমিটার দীর্ঘ সামরিক বহর কিয়েভ থেকে কিছুটা দূরত্বে অবস্থান করছে। স্যাটেলাইট ইমেজ পর্যবেক্ষণ করে আমেরিকা এবং ব্রিটেনের কর্মকর্তারা বলছেন, এ বহর কার্যত থেমে আছে। এতে জ্বালানি এবং খাদ্য সংকট থাকতে পারে। রাশিয়ার কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ শহরের বাসিন্দাদের সেখান থেকে সরে যাওয়ার সময় রাশিয়ার সৈন্যরা কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে না। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, কিয়েভ শহর থেকে বাসিন্দারা যাতে বের হতে পারে সে সুযোগ দেয়া হবে।
শান্তি আলোচনায় ইউক্রেন-রাশিয়া : ইউক্রেন সীমান্তের অজ্ঞাত একটি স্থানে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে। যুদ্ধবিরতিসহ কয়েকটি ইস্যুতে গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আবার আলোচনায় বসলেন তারা। সিএনএন’র একটি প্রতিবেদনে বলা হয়, একটি সংক্ষিপ্ত ভিডিও ক্লিপে দেখা যায়, ইউক্রেনীয় প্রতিনিধিদল একটি কনফারেন্স রুমে প্রবেশ করছে, যেখানে রাশিয়ান প্রতিনিধিরা বসা ছিলেন। আলোচনা শুরু করার আগে তারা একে অপরের মধ্যে হাত মেলান। এটি দ্বিতীয় দফা আলোচনা।
ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইট বার্তায় বলেন, রাশিয়ান প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আলোচ্যসূচির মূল বিষয়গুলো হল, অবিলম্বে যুদ্ধবিরতি এবং ধ্বংসপ্রাপ্ত বা ক্রমাগত গোলাগুলি চলা গ্রাম বা শহর থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর প্রতিষ্ঠা করা। এর আগে ২৮ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে যুদ্ধবিরতির লক্ষ্যে শান্তি আলোচনায় কোনো বোঝাপড়া হয়নি।
দেশ ছেড়ে পালানো ইউক্রেনীয়ের সংখ্যা ১০ লাখ ছাড়ালো : জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে, রুশ অভিযানের কারণে ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালানো মানুষের সংখ্যা এক মিলিয়ন বা ১০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে পোল্যান্ডে চলে গেছেন ৫৭৫,০০০-এরও বেশি ইউক্রেনীয়। পোলিশ সীমান্ত রক্ষী এজেন্সি বলছে, শুধু বুধবারেই অন্তত ৯৫,০০০ মানুষ পোল্যান্ডে ঢুকেছে। পোল্যান্ড ছাড়াও প্রতিবেশী রোমানিয়া, হাঙ্গেরি, শ্লোভাকিয়া, মলদোভা এবং অন্য ইউরোপীয় দেশেও ইউক্রেন ছেড়ে পালানো মানুষরা আশ্রয় নিচ্ছে।
ইউক্রেন প্রেসিডেন্টের নতুন ভিডিও : প্রতিটা শহর ধ্বংসের দাম গুণে গুণে দিতে হবে রাশিয়াকে, বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, রুশ বাহিনী ব্যাপক ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলা চালিয়েছে। তারা দেশের গুরুত্বপূর্ণ শহরগুলিতে ঘিরে রেখেছে। তবে স্বাধীনতা ছাড়া আমাদের হারানোর আর কিছুই নেই। ইউক্রেনকে তার বন্ধুরা প্রতিদিন অস্ত্র সাহায্য করছেন।
ইউক্রেনের রাজধানী কিয়েভের উপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বললেন, আমরা প্রতিটি বাড়ি, রাস্তা এবং শহরকে আবার সাজিয়ে তুলব। কিন্তু রাশিয়াকে বলছি, আপনারা জেনে রাখুন, ইউক্রনীয়দের বিরুদ্ধে আপনারা যা করেছেন তার দাম আপনাদের গুণে গুণে ফেরত দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনে সফল হয়ে তবেই থামবে রাশিয়া
পরবর্তী নিবন্ধবাইডেন আমাকে ভুল বুঝলে পরোয়া করি না : সৌদি যুবরাজ