আসুন মুখে মাস্ক রাখি, সুস্থ থাকি

মুহাম্মদ হেদায়ত উল্লাহ | মঙ্গলবার , ১৩ জুলাই, ২০২১ at ১০:২৭ পূর্বাহ্ণ

মহামারি করোনাভাইরাস একটি অদৃশ্য ভাইরাস। এ ভাইরাস বাতাসের সাথে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই ঘুরে বেড়ায়। মানুষের শরীরে প্রবেশ করায় তার এক মাত্র লক্ষ্য। কোভিড-১৯ চীনের উহান প্রদেশে ২৭ ডিসেম্বর ২০১৯ সনে বিশ্বে প্রথম ধরা পড়ে। মাত্র অল্প দিনের ব্যবধানে বিশ্বের প্রায়সব দেশে ছড়িয়ে পড়ে এবং দিনদিন তা জ্যামিতিক হারে বাড়তে শুরু করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডঐঙ) এর তথ্যমতে ৮ জুলাই ২০২১ পর্যন্ত বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩,১২,৬১,৫৪০ (তিন কোটি বারো লক্ষ একষট্টি হাজার পাঁচশ চল্লিশ) জন,
মৃত্যু ৯,৬৫,৩৬৮ (নয় লক্ষ পঁয়ষট্টি হাজার তিনশ আটষট্টি) জন ও সুস্থ ২,২৮,৪৫,৮১০ (দুই কোটি আটাশ লক্ষ পঁয়তাল্লিশ হাজার আটশ দশ) জন।
গবেষকরা মনে করেন এ ভাইরাস আক্রান্তের সংস্পর্শে যাওয়ায় আক্রান্ত হন তাই আমাদের উচিত আক্রান্তদের সাথে সচেতনভাবে চলাফেরা করা। এবং বাইরে বের হলেই মুখে মাস্ক পরা আর বাইরে থেকে এসেই সাবান/ হ্যান্ডস্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করা। কাশি বা হাঁচি হচ্ছে এমন ব্যক্তির থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন, এসময়ে অপ্রয়োজনে বাইরে বের হওয়া মোটেও কাম্য নয়। এমন খারাপ পরিস্থিতিতে আল্লাহ যাদেরকে এখনো সুস্থ রেখেছেন তাদের উচিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে আল্লাহর দরবারে বেশি বেশি তওবা করে নিজের পাপের তরে লজ্জিত হওয়া। এবং এ ভাইরাস বিশ্ব থেকে চলে যাওয়ার জন্য দোয়া করা।

পূর্ববর্তী নিবন্ধউচ্চশিক্ষা প্রতিষ্ঠানে টিকার সুষম বণ্টন নিশ্চিত করা হোক
পরবর্তী নিবন্ধকী চমৎকার দেখা গেল!