আসুন অসহায় মানুষের পাশে দাঁড়াই

| শুক্রবার , ২৭ জানুয়ারি, ২০২৩ at ৯:১৪ পূর্বাহ্ণ

মহামারী করোনার প্রভাবে আমাদের সবারই কোনো না কোনো ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। আর তারমধ্যে আর্থিক ক্ষতির বিষয়টি বেশ প্রগাঢ়। সেই সাথে বর্তমানে নিত্যপণ্যের বাজারে চড়া দামের আশীর্বাদে জীবনমান আরো ব্যয়বহুল হয়েছে তাতো বলাই বাহুল্য। ফলশ্রুতিতে সমাজে মানুষের প্রতি মানুষের সহমর্মিতায় ভাটা পড়বে সেটাও স্বাভাবিক। তবে আশার বাণী হলো এমন দিনে দান করলে দানে সম্পদের সম্মৃদ্ধি বাড়ে বহুগুণ।

পবিত্র কুরআনের সূরা আনআমের ১৬০ নং আয়াতে আল্লাহ বলেন, ‘কেউ কোন সৎকর্ম করলে তিনি তার দশগুণ পুরস্কার পাবে’। অর্থাৎ আমাদের বর্তমান আর্থিক টানাপোড়েনের এই সময়ে দুঃস্থ, অসহায় ও গরীবদের পাশে দাঁড়ানো উচিত। দেশে বর্তমানে শীতের প্রকোপ বেড়েছে। আবহাওয়া অধিদপ্তরের সূত্রমতে, সামনে তীব্র শীতের আশঙ্কা রয়েছে।

ফলে নিম্মআয়ের ও সহায়সম্বলহীন মানুষের জীবনের অবস্থা আরো দুর্বিষহ হয়ে উঠবে তা সহজাতই। এই কনকনে শীতে তাই আমাদের সবার উচিত তাদের পাশে দাঁড়ানো। অনেকে অর্থের অভাবে নূন্যতম শীতের কাপড় কেনার পরিস্থিতি হয়তো নেই, কারণ দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই দিনে, অধিকাংশেরই নুন আনতে পান্তা ফুরাই অবস্থা। তাই আসুন মানুষ হোক মানুষের তরে।

এমন শীতে আমরা অসহায়দের পাশে দাঁড়ায় এবং এতে হতাশ হবার কিছু নেই। প্রকৃতি তার নিয়মেই আমাদের প্রত্যেকের দানের প্রতিদান ফিরিয়ে দেন। তাই চলুন আমাদের জন্যই আমরা দান করি।

নেজাম উদ্দিন

শিক্ষার্থী,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

পূর্ববর্তী নিবন্ধওয়াহিদুল হক : জীবনবাদী সাংস্কৃতিক ব্যক্তিত্ব
পরবর্তী নিবন্ধশীতার্ত সকালে এক ঝলক মিষ্টি রোদ