আসামিকে লাগাতে হবে ১০০ গাছ

রাঙামাটি আদালতে ব্যতিক্রমী সাজা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৮ জুলাই, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

রাঙামাটির নানিয়ার চর থানার একটি মাদক মামলায় ব্যতিক্রমী রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে লিটন চাকমা নামে মামলার আসামিকে ১০০টি গাছ লাগাতে এবং এলাকায় মাদক বিরোধী প্রচারণা চালাতে বলা হয়েছে। লিটন চাকমা নানিয়ারচর উপজেলার ৩ নম্বর বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি সুরিদাশ পাড়ার বাসিন্দা।

গতকাল রাঙামাটির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে এ রায় ঘোষণা করেন। আদালতের পেশকার মো. করিম আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সংশোধনের সুযোগ হিসেবে আদালত লিটনকে ব্যতিক্রমী এ সাজা দিয়েছেন। আগামী ১ বছর প্রবেশন কর্মকর্তার অধীনে তিনি ব্যতিক্রমী এ সাজা ভোগ করবেন। তিনি আরো বলেন, লিটনের জন্য কিছু শর্তও রয়েছে।

সেগুলো হলো, লিটন চাকমা আগামী এক বছর প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন এবং তার নির্দেশনা মেনে চলবেন। এ সময়ে তিনি কোনো অপরাধ করবেন না, শান্তি বজায় রাখবেন, সদাচরণ করবেন এবং আদালত, প্রবেশন অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থা যখন যেখানে তলব করবে সেখানে যথাসময়ে উপস্থিত হবেন। এ সময়কালে আসামি পরিবারের সদস্যদের প্রতি যত্নশীল হবেন এবং পারিবারিকবন্ধন বজায় রাখবেন।

প্রবেশন কর্মকর্তার অনুমতি না নিয়ে তিনি পেশা ও বাসস্থান পরিবর্তন করতে পারবেন না। আসামিকে সব সময় কোর্টের স্থানীয় অধিক্ষেত্রের মধ্যে নির্দিষ্ট বাসস্থান বা পেশায় থাকতে হবে। মাদক সেবন ও বিক্রি করতে পারবেন না। তিনি মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের সঙ্গেও মেলামেশা করতে পারবেন না বলেও তিনি জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধরাসায়নিক পরীক্ষক সংকটে ধুঁকছে কাস্টমস ল্যাব
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় নতুন ৫০ আক্রান্ত