আসলাম চৌধুরীসহ বিএনপির ৪২ নেতাকর্মীর বিচার শুরু

সীতাকুণ্ডে মহাসড়কে নাশকতা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১১ ডিসেম্বর, ২০২০ at ৫:৩৮ পূর্বাহ্ণ

২০১৩ সালে সীতাকুণ্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতার মামলায় আদালত বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৪২ জন নেতাকর্মীর বিরুদ্ধে চার্জ গঠনের মাধ্যমে বিচারকার্য শুরুর আদেশ দিয়েছেন।
গতকাল ৭ম অতিরিক্ত জেলা দায়রা জজ শহীদুল্লাহ কায়সারের আদালত ওই ঘটনায় সীতাকুণ্ড থানায় দায়েরকৃত মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের আদেশ দিয়েছেন। আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট রুবেল পাল গতকাল আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আদালত আগামী ২২ মার্চ এ মামলায় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেছেন।
আদালত সূত্রে জানা গেছে, আদালতে চার্জ গঠনের শুনানিকালে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ আসামিদের কাঠগড়ায় হাজির করা হয়। এরমধ্যে আসলাম চৌধুরীকে শুনানিতে হাজির করতে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে চট্টগ্রামে আনা হয়। এই মামলায় আসলাম চৌধুরীসহ আসামিরা সবাই জামিনে রয়েছেন। তবে অন্য একটি মামলায় গ্রেপ্তার হয়ে ঢাকা কারাগারে রয়েছেন আসলাম চৌধুরী। ২০১৩ সালে সীতাকুণ্ড বার আউলিয়ায় মহাসড়কে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় সীতাকুণ্ড থানায় বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ২১ জনের নামে ও অজ্ঞাতনামা দেড়শ’ জনকে আসামি করে সীতাকুণ্ড থানায় একটি মামলা হয়। সীতাকুণ্ড থানার এসআই নজরুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। ২০১৪ সালে ১১ জুন মামলাটির তদন্ত কর্মকর্তা এসআই শাহ আলম হাওলাদার বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৪২ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ১৫(৩) ধারায় অভিযোগ আনা হয়।
২০১৪ সালে ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনী তফসিল প্রত্যাখান করে বিএনপি-জামায়াত জোট সারাদেশে টানা হরতাল ও অবরোধ কর্মসূচি ডাক দিয়েছিল। ২০১৩ সালে নভেম্বরে টানা কর্মসূচির অংশ হিসেবে সীতাকুণ্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতা কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে জোটের নেতাকর্মীদের বিরুদ্ধে। এসব ঘটনায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় বিএনপি-জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে শত শত মামলা হয়।

পূর্ববর্তী নিবন্ধনিজেদের টাকায় পদ্মা সেতু শেখ হাসিনার সাহসী উদ্যোগ : নগর আওয়ামী লীগ
পরবর্তী নিবন্ধকিসিঞ্জার যুদ্ধবিরতি মেনে নেয়ার ব্যাপারে হুঁশিয়ারি দেন