আলো ছড়াচ্ছে পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র

পটিয়া প্রতিনিধি | শনিবার , ২৯ এপ্রিল, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

শহরের কোলাহল থেকে অনেকটা দূরে পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ এলাকায় অবস্থিত জরাজীর্ণ এক ভবনে নারী চিকিৎসা সেবায় আলো ছড়াচ্ছে ‘পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। উপপরিচালক পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদপ্তর পরিচালিত মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি পটিয়ায় অবস্থিত হলেও আশপাশের দুইতিনটি উপজেলা থেকে বিভিন্নভাবে অবহেলিত শত নারী প্রতিদিন চিকিৎসা সেবা নিচ্ছেন।

জানা যায়, এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রতিদিন গর্ভবতী সেবা, প্রসূতি সেবা, ৫ বছর বয়স পর্যন্ত শিশু স্বাস্থ্য সেবা, কিশোরকিশোরী সেবা, বিনামূল্যে ঔষধ প্রদান, পরিবার পরিকল্পনা সেবা, সাধারণ রোগীদের কৃমিনাশক ঔষধ, ভিটামিন, আয়রণসহ বিভিন্ন ঔষধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এছাড়া প্রতিমাসে ৭শ’ থেকে ৮শ’ নারী চিকিৎসা সেবা নিচ্ছে এ কেন্দ্র থেকে। এর বাইরে প্রতিমাসে ডেলিভারি সেবা (নরমাল) পাচ্ছেন প্রায় ১০০ নারী। তাছাড়া প্রতিমাসে ২৫০৩০০ শিশু ও ৬০৭০ জন কিশোরকিশোরীকে স্বাস্থসেবা দিয়ে যাচ্ছে কেন্দ্রটি।

তাছাড়া প্রতিমাসে ৩০৪০ জন নারী জরায়ু ক্যানসার স্কিনিং সুবিধা বিনামূল্যে পাচ্ছেন। বর্তমানে এ কেন্দ্রে নবজাতক শিশুদের শরীরের ঠান্ডাজনিত কারণে তাপমাত্রার পরিমাণ নিয়ন্ত্রণে আনা হয়েছে ‘বেবি ওয়ারমার’। এর ফলে নবজাতক শিশু চিকিৎসায় এ কেন্দ্রে নতুন মাত্রা যোগ হয়েছে। নানা সংকট থাকলেও পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে একজন মেডিকেল অফিসার (ক্লিনিক), চারজন ভিজিটর (এফডব্লিউভি) পরিবার কল্যাণ পরিদর্শক, একজন সহকারী নার্সিং এটেন্ডেন্ট, একজন ফার্মাসিস্ট, একজন আয়া, পিয়ন, ক্লিনার ও দুইজন আনসার সদস্যসহ ১২ জনের লোকবল নিয়ে ১০ শয্যা বিশিষ্ট এ ‘মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি’ এলাকায় নারী স্বাস্থ্যসেবায় আলোকবর্তিকা হিসেবে কাজ করছে।

এ কেন্দ্রে চিকিৎসাসেবা নিতে আসা আমেনা বেগম নামে এক নারী জানান, পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে তিনি ৪/৫ মাস ধরে গর্ভকালীন নিয়মিত চিকিৎসাসেবা নিতে আসছেন। প্রতিমাসে দুই তিন বার আসা হয়। এখানে স্বাস্থ্যসেবা নিয়ে তিনি খুবই খুশি। বিনামূল্যে ঔষধ ও চিকিৎসাসেবা ছাড়াও তিনি এখানে কর্মরত চিকিৎসকদের ব্যবহার ও স্বাস্থ্যকেন্দ্রের পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে খুবই সন্তুষ্ট।

পটিয়া পাঁচুরিয়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক) ডা. শিল্পী চৌধুরী জানান, আমাদের কেন্দ্রে খুব দ্রুতভাবে নারী চিকিৎসাসেবা দেয়া হয়। প্রতিমাসে প্রায় একশত গর্ভবর্তীকে ডেলিভারি (নরমাল) ছাড়াও বিনামূল্যে ঔষধ ও স্বাস্থ্যসেবা দেয়া হয়। এছাড়াও সব মিলিয়ে ১০ শয্যার এ স্বাস্থ্য কেন্দ্রে এক হাজারের অধিক নারী শিশু বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছেন।

এদিকে পটিয়া উপজেলায় গ্রামাঞ্চলে স্বাস্থ্য সেবায় পথ দেখাচ্ছে সরকারি ৪৯ কমিউনিটি ক্লিনিক। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সব্যসাচী নাথ জানান, পটিয়ায় ৪৯টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। যার মধ্যে ৪৫টিতে একজন করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএসসিপি) গ্রামীণ দরিদ্র মানুষকে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও এসব কমিউনিটি ক্লিনিকে সপ্তাহে ৩ দিন একজন স্বাস্থ্য সহকারি ও মেডিকেল অফিসার স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন। রোগীদের বিনামূল্যে ঔষধ, কমিউনিটি ব্যাসেড হেলথ কেয়ার স্বাস্থ্য অধিদপ্তর এসব ক্লিনিকগুলোতে ২৭টি বিভিন্ন ধরনের ঔষধ দেয়া হয় এবং প্রতিমাসে বিনামূল্যে প্রায় ৩৫ হাজার টাকার ঔষধ প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় উপজেলা আ. লীগ সভাপতির জিডি
পরবর্তী নিবন্ধইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মেম্বারের অনিয়মের অভিযোগ