আর কে লক্ষ্মণ : রম্যশিল্পী ও কার্টুনিস্ট

| বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি, ২০২৩ at ৮:৫৮ পূর্বাহ্ণ

আর কে লক্ষণ (১৯২১২০১৫)। তাঁর পুরো নাম রাসীপুরম কৃষ্ণস্বামী লক্ষ্মণ। তিনি বিখ্যাত রম্য শিল্পী ও কাটর্ৃুনিস্ট। ১৯২১ সালের ২৪ অক্টোবর ভারতের মহীশূর রাজ্যে তিনি জন্মগ্রহণ করেন। তিনি ‘দ্য কমন ম্যান’ নামক তাঁর বিখ্যাত কার্টুন চরিত্রের জন্য বেশ খ্যাতি অর্জন করেন। শৈশব থেকে লক্ষ্মণ আঁকাআঁকির আগ্রহী ছিলেন। তিনি মহীশূর বিশ্ববিদ্যালয় থেকে বি. . পাস করেন। সিম্বায়োসিস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অবস্থিত দ্য কমন ম্যানের মূর্তি মহীশূর বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি স্বরাজ্য নামক একটি পত্রিকায় কার্টুনিস্ট হিসেবে এবং এছাড়া পৌরাণিক চরিত্র নারদের ওপর ভিত্তি করে নির্মিত একটি অ্যানিমেটেড চলচ্চিত্রে কাজ করেন।

এছাড়া এই সময় তিনি ব্লিৎজ, দ্য হিন্দু, স্বতন্ত্র প্রভৃতি সংবাদপত্রে কার্টুন চিত্রশিল্পী হিসেবে যোগ দেন। তার জীবনের প্রথম কোনো পত্রিকার সর্বক্ষণের কর্মী হিসেবে তিনি বম্বে শহরে দ্য ফ্রি প্রেস জার্নাল পত্রিকার জন্য রাজনৈতিক কার্টুনিস্ট পদে যোগ দেন। এই সময় বাল ঠাকরে তার কার্টুনিস্ট সহকর্মী ছিলেন। লক্ষ্মণ পরবর্তীকালে দ্য টাইমস অব ইন্ডিয়ার বম্বে অফিসে যোগদান করেন ও জীবনের পরবর্তী পঞ্চাশ বছর এই সংবাদপত্রের কার্টুনিস্ট হিসেবে কাজ করেন।

১৯৫৪ খ্রিষ্টাব্দে তিনি এশিয়ান পেন্টস কোম্পানির জন্য তিনি গাট্টু নামক একটি জনপ্রিয় ম্যাসকট সৃষ্টি করেন। এছাড়া তিনি দ্য হোটেল রিভিয়েরা সহ বেশ কিছু উপন্যাসও রচনা করেন। তার কার্টুন চরিত্রগুলি মিস্টার অ্যান্ড মিসেস ৫৫ সহ বেশ কিছু হিন্দি এবং কামরাজ নামক তেলুগু চলচ্চিত্রে দৃশ্যায়িত করা হয়।

তার সৃষ্ট কার্টুন চরিত্রগুলি মালগুড়ি ডেজ নামক বিখ্যাত টেলিভিশন ধারাবাহিকেও দেখানো হয়। ভারত সরকার লক্ষ্মণকে ১৯৭৩ খ্রিষ্টাব্দে পদ্মভূষণ ১৯৮৪ খ্রিষ্টাব্দে সাংবাদিকতা, সাহিত্য এবং যোগাযোগে উদ্ভাবনী কলা বিভাগে তাকে রামোন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত করা হয়। ২০০৪ খ্রিষ্টাব্দে মহীশূর বিশ্ববিদ্যালয় তাকে সাম্মানিক ডক্টরেট উপাধি প্রদান করে। পুনের সিম্বায়োসিস ন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তার নামাঙ্কিত একটি চেয়ারের সৃষ্টি করা হয়েছে।

২০০৫ খ্রিষ্টাব্দে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করে। ২০১৫ খ্রিষ্টাব্দের ২৬ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধভূমিকম্পে ভয় নয় প্রয়োজন সতর্কতা