আরো ২০ থেকে ৩০ লাখ টিকা আসছে ২২ ফেব্রুয়ারি

পরিকল্পনায় ফের পরিবর্তন, দ্বিতীয় ডোজ ৮ সপ্তাহ পর

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:৪৩ পূর্বাহ্ণ

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আরো ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আসছে ২২ ফেব্রুয়ারি। এই তথ্য জানিয়েছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান। গতকাল সোমবার ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা নেওয়ার পর তিনি গণমাধ্যমকর্মীদের একথা জানান। অন্যদিকে গণ টিকাদান পরিকল্পনায় আবারও পরিবর্তন আনা হয়েছে, প্রথম ডোজ দেওয়ার ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। গতকাল তিনি বলেন, ইতোমধ্যে যারা টিকা নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজের জন্য এক মাস পরের তারিখ দেওয়া হয়েছে। সেই তারিখও বদলে নতুন এসএমএস দেওয়া হবে। মহাপরিচালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতীয় কারিগরী পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার সময়ে এই পরিবর্তন করা হয়েছে।
বাংলাদেশ সেরাম ইনস্টিটিউট থেকে ৩ কোটি ডোজ টিকা কিনছে। এই টিকা আনছে বাংলাদেশে সেরামের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ টিকা আসে বাংলাদেশে; তা থেকে এক সপ্তাহে ৯ লাখ ডোজ টিকা দেওয়াও হয়ে গেছে। নাজমুল সাংবাদিকদের বলেন, দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আনা হবে। দ্বিতীয় চালান এই মাসেই আসবে। ২১ থেকে ২৫ তারিখের কথা বলেছিলাম। ২২ তারিখেই চলে আসবে আশা করছি। প্রত্যেক মাসে তাই হবে। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা সেরামের পাঠানোর কথা থাকলেও এবার কম আসছে। তবে তা সঙ্কট সৃষ্টি করবে না বলে মনে করেন নাজমুল। এখন একটু কম আসবে। সঠিক পরিমাণটা বলতে পারছি না। তবে ২০-৩০ লাখের মতো আসবে। আমাদের ডিমান্ডের উপর নিভর্র করবে। আমাদের কাছে অলরেডি ৬৫ লাখ আছে। টিকা নিয়ে ক্রাইসিস হওয়ার কোনো সুযোগ নাই।
প্রথম চালানে ৫০ লাখের পাশাপাশি ভারত সরকারের উপহার হিসেবেও ২০ লাখ ডোজ কোভিশিল্প বাংলাদেশে এসেছে। ৭০ লাখ ডোজ টিকা থেকে প্রথম মাসে ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা থাকলেও পরে পরিকল্পনায় পরিবর্তন আনে স্বাস্থ্য অধিদপ্তর।
কোভিড-১৯ টিকার দুটি ডোজ নিতে হচ্ছে প্রত্যেককে। সরকার এই টিকা বিনামূল্যে দিচ্ছে। নাজমুল বলেন, ইউরোপ-আমেরিকার মতো দেশে যেখানে টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে সেখানে বাংলাদেশ টিকা দিতে পারছে। আমি যে টিকা দিতে পারছি, এতে নিজেকে ভাগ্যবান মনে করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রীকে। উনার দূরদর্শিতা ছাড়া এটা সম্ভব ছিল না।
সরকারের জন্য আনার পাশাপাশি বেসরকারিভাবেও সেরাম থেকে টিকা আনার কথা রয়েছে বেঙ্মিকোর। সে বিষয়ে জানতে চাইলে নাজমুল বলেন, সরকারিভাবেই যেহেতু পর্যাপ্ত টিকা আসছে, তাই এখনই বেসরকারিভাবে টিকা আনার কোনো পরিকল্পনা তাদের নেই।
সেরাম থেকে কেনার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা নেতৃত্বাধীন প্ল্যাটফর্ম কোভ্যাঙ থেকেও সোয়া কোটি ডোজ টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ। সে টিকা জুন নাগাদ আসবে বলে আশা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধএক কারখানায় বছরের পর বছর পরিবেশ দূষণ
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে কার্গো বোট ডুবে ৩ মাঝি নিখোঁজ