আমেরিকাসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে তুরস্ক

| সোমবার , ২৫ অক্টোবর, ২০২১ at ৬:১৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র ও আরও নয়টি পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে দেশ থেকে বহিষ্কার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। বিচারাধীন ব্যবসায়ী ওসমান কাভালার মুক্তি দাবি করায় শনিবার তিনি নিজেই এ নির্দেশ দিয়েছেন বলে এরদোয়ান জানিয়েছেন। এরদোয়ান যে ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে বলেছেন, তার সাতটিই তুরস্কের নেটো জোটের মিত্র। খবর বিডিনিউজের।
আঙ্কারা শেষ পর্যন্ত সত্যি সত্যি রাষ্ট্রদূতদের বহিষ্কার করলে, এরদোয়ানের ক্ষমতায় থাকা ১৯ বছরের মধ্যে পশ্চিমের সঙ্গে তুরস্কের সম্পর্কের ফাটল এবারই সবচেয়ে বড় আকার ধারণ করতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যাকে নিয়ে এতকিছু, সেই কাভালা বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠনকে চাঁদা দিতেন। চার বছর ধরে তিনি কারাগারে। তার বিরুদ্ধে ২০১৩ সালে দেশব্যাপী চলা বিক্ষোভে অর্থায়ন এবং ২০১৬ সালের ব্যর্থ অভুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। কাভালা তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। গত সপ্তাহে তুরস্কে নিযুক্ত কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, নিউ জিল্যান্ড ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতরা এক যৌথ বিবৃতিতে কাভালার মামলায় দ্রুত ও ন্যায়সঙ্গত রায় এবং আটক এ ব্যবসায়ীর যত দ্রুত সম্ভব মুক্তি দাবি করেন। এর পরপরই তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এই রাষ্ট্রদূতদের ডেকে পাঠায়, তারা যৌথ বিবৃতিটিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলেও অ্যাখ্যা দেয়। আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় নির্দেশ এবং কী করতে হবে তা বলে দিয়েছি। তা হল-এই ১০ রাষ্ট্রদূতকে এখনই তুরস্কে অগ্রহণযোগ্য ঘোষণা করতে হবে। দ্রুত কীভাবে তা করা যায়, করুন, উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর এসকেসেহিরে এক বক্তৃতায় এমনটাই জানান এরদোয়ান।
তিনি বলেন, তাদের তুরস্ককে জানা ও বোঝা উচিত, যেদিন তারা তা পারবে না, সেদিন তাদের চলে যাওয়া উচিত। এরদোয়ানের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে তুরস্কে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের দূতাবাস এবং হোয়াইট হাউসের মন্তব্য পাওয়া যায়নি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, রাষ্ট্রদূতদের বহিষ্কার করা হচ্ছে এমন খবরের বিষয়ে তাদের মন্ত্রণালয় অবগত এবং তারা এ বিষয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যা চেয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধপিকাসোর শিল্পকর্ম নিলামে প্রায় ১১ কোটি ডলারে বিক্রি
পরবর্তী নিবন্ধশখের কথা জানালেন ভক্তদের