আবারও পেছালো চবির ভর্তি পরীক্ষা

শুরু হবে ২৭ অক্টোবর

চবি প্রতিনিধি | বুধবার , ১৪ জুলাই, ২০২১ at ১০:৪২ অপরাহ্ণ

করোনাভাইরাসের মহামারীর কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় আবারও পেছানো হয়েছে।
পূর্বনির্ধারিত ২৭ আগস্ট থেকে পিছিয়ে আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার নতুন সময় নির্ধারণ করা হয়েছে।
আজ বুধবার (১৪ জুলাই) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস এম সালামত উল্ল্যা ভূঁইয়া।
তিনি বলেন, “বুধবার সন্ধ্যায় ডিনস কমিটির মিটিংয়ে চলমান করোনার পরিস্থিতি বিবেচনায় আবারও ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত কয়েক ধাপে পরীক্ষা হবে। পূর্বের সকল সিদ্ধান্ত আগের মতোই থাকবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই পরীক্ষা হবে।”
তিনি বলেন, ২৭ ও ২৮ অক্টোবর বি ইউনিট, ২৯ অক্টোবর সি ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর তারিখ ডি ইউনিট, ১ ও ২নভেম্বর এ ইউনিট এবং ৫ নভেম্বর বি১ ও ডি১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।
আগের মতো এবারও চবি ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে।
এছাড়া জিপিএ-এর ভিত্তিতে ২০ নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।
মোট ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউটে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এর বিপরীতে লড়বেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী।
সেই হিসাবে আসনপ্রতি লড়বেন ৩৭ জন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি এবং উপ ইউনিটের মধ্যে ‘বি১’-এ ১২৫টি ও ‘ডি১’-এ ৩০টি আসন রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরেলের টিকেটের জন্য অনলাইনে চাপ
পরবর্তী নিবন্ধবাংলাদেশ সমিতি দুবাইয়ের অফিসিয়াল স্বীকৃতি লাভ