আন্দোলনের হুমকি চসিক শিক্ষকদের

এনটিআরসিএর মাধ্যমে শূন্যপদ পূরণ নয়

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৮ অক্টোবর, ২০২১ at ৬:৩৯ পূর্বাহ্ণ

অস্থায়ীদের স্থায়ী না করে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ’ (এনটিআরসিএ) এর মাধ্যমে শূন্যপদ পূরণের উদ্যোগ নেয়ার প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানের অস্থায়ী শিক্ষকগণ। অস্থায়ীদের স্থায়ী না করে এনটিআরসিএ’র মাধ্যমে শিক্ষক নেয়া হলে ভবিষ্যতে কঠোর আন্দোলনে নামারও হুমকি দেন তারা। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল দুপুরে টাইগারপাস নগর ভবনে এসে বিক্ষোভ করেন অস্থায়ী শিক্ষকরা। পরে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরে মেয়রকে স্মারকলিপি দেন। মেয়রের পক্ষে প্রধান নির্বাহী স্মারকলিপি গ্রহণ করেন।
আন্দোলনকারীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, শূন্যপদ পূরণের লক্ষ্যে এনটিআরসিএ এর কাছে পাঠানোর জন্য বিষয় ভিত্তিক শূন্যপদের তালিকা তৈরি করে চসিকের শিক্ষা বিভাগ। এ জন্য গত ৫ অক্টোবর শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার।
শিক্ষকরা জানিয়েছেন, বিভিন্ন সময়ে শূন্যপদে নির্ধারিত বেতনের অস্থায়ী সহকারী শিক্ষক ও প্রভাষক পদে চসিকে যোগ দেন তারা। এর মধ্যে অনেকে দীর্ঘ ৮ থেকে ১২ বছর ধরে অস্থায়ী ভিত্তিতে কর্মরত আছেন। তাই বর্তমানে কর্মরত শিক্ষকদের স্থায়ী না করে নতুন করে এনটিআরসিএ থেকে শিক্ষক নিয়োগ দিলে শিক্ষকদের আন্দোলনে যাওয়া ছাড়া আর কোন পথ খোলা থাকবে না।
জানতে চাইলে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, একটি অনুষ্ঠানে যাওয়ার জন্য বেরিয়ে গিয়েছিলাম। তাই তাদের দাবি-দাওয়া সম্পর্কে বিস্তারিত জানি না। এ বিষয়ে জানার জন্য প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের মোবাইলে কল দিলেও রিসিভ করেন নি।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধসাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর