আধুনিকায়ন হচ্ছে রেলের ৫২ স্টেশন

সেবার মান বাড়ানোর উদ্যোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ জুন, ২০২১ at ৫:২৬ পূর্বাহ্ণ

মুজিব বর্ষ উপলক্ষে যাত্রী সাধারণের আরামদায়ক রেল ভ্রমণ নিশ্চিত করার লক্ষ্যে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে ২৬টি করে মোট ৫২টি স্টেশনে মেরামত ও আধুনিকায়ন কাজ চলছে। পাশাপাশি নির্মাণ করা হচ্ছে রেলওয়ে ট্র্যাক। ফলে ঢাকা-চট্টগ্রাম রেলপথের গুরুত্বপূর্ণ রেল স্টেশনগুলোর নির্মাণ কাজ শেষ হলে যাত্রী সেবার মনোন্নয়নের পাশাপাশি ট্রেন চলাচলে গতি আসবে।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত আজাদীকে জানান, পূর্বাঞ্চলের মধ্যে শুধুমাত্র চট্টগ্রাম বিভাগে ১৫টি গুরুত্বপূর্ণ স্টেশন বন্ধ রয়েছে। এগুলো আমি পূর্বাঞ্চলে যোগদানের আগে থেকেই বন্ধ ছিল। আমি আসার পর আর কোনো স্টেশন বন্ধ হয়নি। গুরুত্বপূর্ণ স্টেশনগুলো বন্ধ থাকায় ট্রেনের রানিং টাইম বেড়ে যাচ্ছে। আমার অধীনে চট্টগ্রাম বিভাগে ২৪০ জন স্টেশন মাস্টার থাকার কথা। এখন আছেন মাত্র ১৫৩ জন। গার্ড থাকার কথা ১২২ জন আছেন মাত্র ৬০ জন। গেইট কিপার থাকার কথা ২০০ জন, আছেন মাত্র ৪৩ জন। মোট ৪০ শতাংশ জনবল নিয়ে কাজ করছি।
রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে খবর নিয়ে জানা গেছে, রেলওয়ের দুই অঞ্চলে মোট ৪৮৩টি রেল স্টেশন রয়েছে। এরমধ্যে বর্তমানে ৩৭৭টি স্টেশন চালু আছে। বাকি ১০৬টি রেলস্টেশন লোকবলের কারণে বন্ধ রয়েছে। বন্ধ ১০৬ স্টেশনের মধ্যে পশ্চিমাঞ্চলে ৫০টি এবং পূর্বাঞ্চলে ৫৬টি। পূর্বাঞ্চলের ৫৬টি স্টেশন লোকবলের অভাবে চালু করা যাচ্ছে না বলে পরিবহন বিভাগ থেকে জানা গেছে।
এদিকে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে নতুন করে যে ৫২টি স্টেশন মেরামত ও আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে তার মধ্যে অনেক স্টেশনের কাজ প্রায় শেষ পর্যায়ে। আবার অনেক স্টেশনের কাজ মাঝামাঝি পর্যায়ে রয়েছে। সার্বিক বিষয়ের অগ্রগতি পর্যবেক্ষণে গত ১৩ জুন রেল ভবনের সম্মেলন কক্ষ সংশ্লিষ্ট সকলকে নিয়ে সভা করেছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মো. সেলিম রেজা।

পূর্ববর্তী নিবন্ধফেব্রিক্স-রাসায়নিকসহ ৪৪ লট পণ্যের নিলাম ২১ জুন
পরবর্তী নিবন্ধগুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে শুরু আষাঢ়