আত্মশুদ্ধির মাধ্যমে সুখ-শান্তির প্রত্যাশা

চট্টগ্রামের বিভিন্ন জায়গায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ‘শুভ বড়দিন’ উদযাপিত

আজাদী ডেস্ক | রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৪:৫৬ পূর্বাহ্ণ

যথাযথ ধর্মীয় মর্যদা ও আনন্দ-উৎসবের মাধ্যমে গতকাল শনিবার সারা দেশের ন্যায় চট্টগ্রামেও খ্রিস্টান ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ‘শুভ বড়দিন’ উদযাপিত হয়েছে। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এই দিনে বেথলেহেমে জন্মগ্রহণ করেন বলেই তাঁর অনুসারী-খ্রিস্টধর্মাবলম্বীরা এ দিনটিকে ‘শুভ বড়দিন’ হিসেবে উদযাপন করে থাকে। খ্রিস্টান সম্প্রদায়ের মানুষরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই প্রভু যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।
পাথরঘাটা আর্চবিশপ ভবন : গতকাল বিকেলে নগরীর পাথরঘাটায় চট্টগ্রাম কাথলিক আর্চডায়োসিসের আর্চবিশপের বাসভবনে আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার, ক্যাথিড্রাল গির্জার পাল-পুরোহিত ফাদার লেনার্ড সি. রিবেরু এবং আর্চডাইয়োসিসান কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ চট্টগ্রাম শহরের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন। শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ চট্টগ্রামের মেট্রোপলিটন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদারের সাথে বড়দিনের গানে অংশগ্রহণ করে কেক কাটেন। উপস্থিত ছিলেন প্রশাসনিক সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের অধ্যাপক, অধ্যক্ষ ও প্রধান শিক্ষক-শিক্ষিকাবৃন্দ এবং বিভিন্ন ধর্মাবলম্বী নেতৃবৃন্দ।
বান্দরবান: বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে সকাল থেকে জেলা সদরে ব্যাপটিস্ট ও ফাতেমা রানী ক্যাথলিক গীর্জায় আয়োজন করা হয় সমবেত প্রার্থনা। সকাল থেকেই খ্রিস্টান ধর্মাবলম্বী শিশু, নারী ও পুরুষ এতে মিলিত হয়। এ সময় আত্মশুদ্ধির মধ্য দিয়ে নতুন বছরে সুখ-শান্তির প্রত্যাশা করে প্রার্থনা করা হয়। ভক্তরা যীশুর পথ নির্দেশনা অনুযায়ী সকলকে একসাথে সুন্দরভাবে পৃথিবীতে বসবাসের আহ্বান জানান।
রাঙ্গুনিয়া: রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, সকালে চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের স্টাফ ক্লাবে ব্যাপ্টিস্ট চার্চের আয়োজনে প্রার্থনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রনালয় সমপ্রর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। এ সময় তিনি বলেন, পৃথিবীর সকল ধর্মে মানুষের কল্যাণের কথা বলা হয়েছে। কিন্তু আজ কিছু মানুষ সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে ধর্মে ধর্মে বিভেদ তৈরী করে।
চন্দ্রঘোনা ব্যাপ্টিস্ট চার্চের সাধারণ সম্পাদক বিজয় মারমার সঞ্চালনায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, সদস্য অংসুইছাইন চৌধুরী ও দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন, মো. হানিফ, ইদ্রিছ আজগর, বির্দশন বড়ুয়া, ইব্রাহীম খলীল, আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, প্রকৌশলী আবদুল লতিফ, আনোয়ার হোসেন বাচ্চু, বাবলা খিয়াং প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক ব্যাপ্টিস্ট চার্চের সভাপতি বিপ্লব মারমা এবং চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং। এর আগে চার্চের পালক রেভারেন্ড সখরিয় বৈরাগী শুভ বড়দিন উপলক্ষে বিশেষ প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেন। এছাড়া খ্রিস্ট সংগীত এবং নৃত্য পরিবেশন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে বিধবাকে ধর্ষণ-হত্যার অভিযোগে একজন আটক
পরবর্তী নিবন্ধদুর্ভোগের নাম বাগিচাহাট