আঞ্চলিকতার ঊর্ধ্বে উঠুক মানবতার জয়গান

শ্রীধর দত্ত | রবিবার , ১৭ জুলাই, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

একটি প্রবাদ আছে মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। মানুষের বিপদে আপদে মানুষ পাশে দাঁড়াবে সেটাই মানবিকতা। মানবতা এমন একটি শব্দ যার উপর কোনো কিছু থাকতে পারে না। যেখানে মানবতা সেখানে আঞ্চলিকতার প্রশ্ন উঠে না। যেখানে মানবতা সেখানে ধর্মের ভেদাভেদ থাকে না। যেখানে মানবতা সেখানে ধনী-গরিব বিচার করা হয় না।

মানবতা দেখেছি চট্টগ্রামের সীতাকুণ্ডের বি এম কন্টেইনারে ভয়াবহ অগ্নিকাণ্ডে আহত চট্টগ্রাম মেডিকেলে সকল পেশার সকল ধর্মের মানুষ রক্ত দিয়ে অর্থ দিয়ে খাদ্য দিয়ে সহায়তা করেছে; যা ইতিপূর্বে কোনো দুর্ঘটনায় এরকম ভাবে কেউ এগিয়ে আসেনি। সম্প্রতি সিলেটে ভয়াবহ বানভাসি মানুষের সাহায্যে সরকারের পদক্ষেপ ছিল খুবই ক্ষীণ। সিলেট বিভাগের বাইরে ঢাকা-চট্টগ্রাম সহ বিভিন্ন জেলা ব্যক্তিগত ও সংগঠনের উদ্যোগে আঞ্চলিকতার ঊর্ধ্বে উঠে যেভাবে ঝাঁপিয়ে পড়েছে তা নিতান্তই প্রশংসার দাবিদার। ইউটিউবার ও বেসরকারিভাবে বিভিন্ন সংগঠন সোশ্যাল মিডিয়া ফেইসবুকের মাধ্যমে দেশের মানুষ ও প্রবাস থেকে বিকাশের মাধ্যমে কোটি কোটি টাকা সংগ্রহ করে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন তা মানবতার একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

বেসরকারিভাবে নিজ উদ্যোগে ব্যারিস্টার সুমন, ফারাজ করীম চৌধুরী, তাশরীফ আহমেদ, তৌহিদ আফ্রিদি, স্বপ্না, আল্‌ সুন্না ফাউন্ডেশন সহ আরো অনেকে বন্যার্তদের পাশে দাঁড়িয়ে নিঃস্বার্থভাবে মানবতার ফেরিওয়ালার কাজ করেছেন; যা সমগ্র বাংলাদেশের জন্য একটি শিক্ষণীয়। প্রসঙ্গত আমাদের অতি ক্ষুদ্র সংগঠন এসএসসি Chattogram ৯৪ বাংলাদেশ নৌবাহিনী সহায়তায় সিলেটের বন্যার্তদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

বাংলাদেশ যে কোন অঞ্চলে বন্যায় অগ্নিকাণ্ড প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে সকল মানুষ আন্তরিকভাবে দাঁড়ালে আমাদের সকল বিপদ আমরাই কাটিয়ে উঠতে পারব। একটি প্রবাদ আছে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে। সরকার কখন সাহায্য দিবে সে আশায় বসে না থেকে আমার আপনার যা কিছু সামর্থ্য আছে যেকোনো মানবিক কাজে এগিয়ে আসা উচিত। তাহলেই জয় হবে মনুষ্যত্বের, জয় হবে মানবতার।

পূর্ববর্তী নিবন্ধসম্পর্ককে সব সময়ই নার্সিং করতে হয়
পরবর্তী নিবন্ধফের দাবানলের মতো বাড়ছে করোনা সংক্রমণ