আজ জাতীয় চা দিবস

প্রথমবারের মতো প্রদান করা হচ্ছে জাতীয় চা পুরস্কার

আজাদী প্রতিবেদন | রবিবার , ৪ জুন, ২০২৩ at ৬:০২ পূর্বাহ্ণ

জাতীয় চা দিবস আজ। চা বোর্ডের উদ্যোগে দেশে তৃতীয়বারের মতো দিবসটি উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। তবে এবারই প্রথমবারের মতো দেশে জাতীয় চা পুরস্কার প্রদান করা হচ্ছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে দেশে চায়ের উৎপাদন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। চা শিল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন চা শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধিসহ তাদের সার্বিক জীবনমান উন্নয়নের লক্ষ্যে বাসস্থান, শৌচাগার ও নলকূপ স্থাপন, শিক্ষা ও চিকিৎসা সেবার ব্যবস্থাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়ে উত্তরবঙ্গে চা শিল্পের প্রসারের জন্য উদ্যোগ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় বর্তমানে বৃহৎ বাগানের পাশাপাশি উত্তরাঞ্চলের পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর ও রংপুর জেলার প্রায় ১২ হাজার একর জমিতে ক্ষুদ্র পরিসরে চা চাষ হচ্ছে। প্রতিবছর এ অঞ্চলের বাগানগুলো চা উৎপাদনের অতীত রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে।

আজ রোববার শ্রীমংগলে জাতীয় চা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। জাতীয় চা দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘চা দিবসের সংকল্প শ্রমিকবান্ধব চা শিল্প’। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুল ইসলাম।

বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত এ পানীয়’র পুষ্টিগত গুরুত্বের প্রতি সচেতনতা বাড়াতে জাতিসংঘের উদ্যোগে বিশ্ব চা দিবস পালিত হয়। তবে বাংলাদেশে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে চা শিল্পে জাতির পিতার অবদান এবং চা বোর্ডে যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে। ১৯৫৭ সালের ৪ জুন প্রথম বাঙালি হিসেবে তৎকালীন চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালে এবং স্বাধীনতার পর বাংলাদেশে চা শিল্পে বঙ্গবন্ধু অবদান রাখেন। বঙ্গবন্ধুর অবদান এবং দিনটি স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ২০ জুলাই মন্ত্রিসভার বৈঠকে জাতীয় চা দিবস পালনের সিদ্ধান্ত হয়।

পূর্ববর্তী নিবন্ধটিআইএন স্থগিতের সুযোগও আছে, করা যাবে যেসব কারণে
পরবর্তী নিবন্ধনগরীতে বসছে গ্যাসের আরো এক লাখ প্রিপেইড মিটার