আজাদীর প্রতি ভালোবাসা

মর্জিনা হক চৌধুরী পপি | বৃহস্পতিবার , ৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৯ পূর্বাহ্ণ

স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক পত্রিকা আজাদীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জানাই উষ্ণ অভিনন্দন ও ভালোবাসা। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই যার সাথে আমার সাক্ষাত হয় তার নাম দৈনিক আজাদী। চায়ের কাপে চুমুকে চুমুকে পত্রিকা পড়া আমার অভ্যাস। যে অভ্যাস হয়ে যায় তা আর সহজে বদলানো যায় না। আমার বেলায়ও তাই। আজাদীর সাথে আমার পরিচয় সেই ছোট্টবেলা থেকেই, যা এখনো অভ্যাহত আছে। তখন আমি লিখালিখি করতাম না। এখন লিখালিখির কারণে আজাদীর প্রতি আমার ভালোবাসা বেড়ে গেলো দ্বিগুণ। এই আজাদী অনেককেই পরিচিতি এনে দিয়েছে। দিয়েছে সম্মান। দেশের বরণ্যে বুদ্ধিজীবী, কলামিস্ট, সাংবাদিক, কবি এই পত্রিকায় লিখেন যা পত্রিকাকে অনেক সমৃদ্ধ করেছে। যা পড়ে আমি অনুপ্রাণিত হই লিখতে। আমি একজন নিয়মিত পাঠক এই পত্রিকার।
কোন কারণে যদি হকার বাসায় পত্রিকা না দেয় তখন পড়তে না পাড়ার আক্ষেপে মন টা ভীষণ খারাপ থাকে। তখন ভাবি ইস আজ অনেক লেখকের লেখা পড়া হলো না আমার, মিস করলাম অনেক কিছু জানার। এই অজানার কারণে ব্যথিত হই আমি। আমার লেখার প্রেরণাও কিন্তু এই আজাদী। তাই ভালোবাসাটা থাকবে সবসময়। আমার মতো অলেখককে পরিচিতি এনে দেয়ার জন্য। আরেকটা কথা না বললেই নয়, পাঠকের চাহিদা পূরণে আমার কাছে আজাদীই সেরা। আজাদী লক্ষ লক্ষ পাঠকের মনে স্থান করে নিতে পেরেছে যা অন্য পত্রিকা পারেনি।
তাই আজাদীর ৬২ বছর পদার্পণে আমি আজাদী পরিবারের প্রতি বিশেষ করে যিনি এই পত্রিকার প্রতিষ্ঠাতা চট্টগ্রামের সূর্য সন্তান জনাব ইঞ্জিনিয়ার আবদুল খালেক সাহেবের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। আর যুগ যুগ ধরে আজাদী থাকুক আমাদের পানে। আজাদীর সম্পাদক ও পত্রিকার সাথে থাকা সংশ্লিষ্টদের প্রতি রইলো আমার প্রাণঢালা অভিনন্দন ও ভালোবাসা।

পূর্ববর্তী নিবন্ধলেখক, পাঠকের মেলবন্ধন – ‘দৈনিক আজাদী’
পরবর্তী নিবন্ধজাতীয় অর্থনীতিতে নারীর অবদান