আইনজীবীরা কারো কাছে মাথা নত করে না

লইয়ার্স ফ্রেন্ডস্‌ ক্লাবের অনুষ্ঠান বক্তারা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৪ ডিসেম্বর, ২০২১ at ৫:৫৩ পূর্বাহ্ণ

‘আমরা আইনজীবী, আমরা কারো কাছে মাথা নত করি না। কেউ এক আঙ্গুল দেখালে, পাল্টা হিসেবে আমরা দুই আঙ্গুল দেখানোর পক্ষে।’ গতকাল রাতে আইনজীবীদের এক অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক ও বর্তমান নেতারা এসব কথা বলেন।
নগরীর জিইসি মোড়ের একটি কনভেনশন সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করে লইয়ার্স ফ্রেন্ডস্‌ ক্লাব, বাংলাদেশ নামের একটি সংগঠন। ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নবীন বরণ ও সম্মাননা প্রদানে এ অনুষ্ঠান আয়োজন করে সংগঠনটি। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জে বি এম হাসান। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. মো. মুজিবুল হক, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এড. মুহাম্মদ এনামুল হক, সাধারণ সম্পাদক এড. এ এইচ এম জিয়া উদ্দিন, সমিতির সাবেক সভাপতি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সাবেক সভাপতি এড. এ এস এম বদরুল আনোয়ার প্রমুখ। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন লইয়ার্স ফ্রেন্ডস্‌ ক্লাব, বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা এড. মো. আশরাফ হোসেন চৌধুরী (রাজ্জাক)। সংগঠনটির সভাপতি এড. সুদর্শন দেব’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এড. মোহাম্মদ ইব্‌রাহীম।
অনুষ্ঠানে আইনজীবী নেতৃবৃন্দ বলেন, ‘আইনজীবী সমিতি যে উন্নয়ন কর্মকাণ্ড হাতে নিয়েছে, তা অব্যাহত থাকবে। বাস্তবায়নে শীঘ্রই কাজ শুরু করা হবে। অতীতেও অনেক ষড়যন্ত্র হয়েছে, তবে আইনজীবী সমিতি তার মান-মর্যাদা হারাতে দেয়নি। সমুন্নত রেখেছে। এবারও ব্যতিক্রম হবে না।’
আলোচনা শেষে অনুষ্ঠানে নবীন আইনজীবীদের বরণ ও প্রবীণ আইনজীবীদের সম্মাননা জানানো হয়। সবশেষে রাতের ভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়। নবীন-প্রবীণ এক হাজারেরও বেশি আইনজীবীর সম্মিলন ঘটে অনুষ্ঠানে।

পূর্ববর্তী নিবন্ধদেশে এক দিনে শনাক্ত রোগী বেড়ে ৩৮২
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে অনুমোদন পেল ফাইজারের ওরাল পিল