আংশিক কমিটিতেই ১৪ মাস পার

পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় হতাশ পদ প্রত্যাশীরা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৬ মে, ২০২৩ at ৫:১০ পূর্বাহ্ণ

নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছে প্রায় ২ বছর। ২০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে ১৪ মাস আগে। পূর্ণাঙ্গ কমিটি এখনো ঘোষণা করা হয়নি। তিন বছর মেয়াদের কমিটির এখন ১৪ মাস পার হয়েছে। অথচ কেন্দ্রীয় নেতারা এখনো পূর্ণাঙ্গ কমিটিই ঘোষণা করতে পারেননি। ২০২২ সালের ৯ মার্চ দেবাশীষ নাথ দেবু সভাপতি এবং আজিজুর রহমান আজিজকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্যের কমিটি কেন্দ্র থেকে ঘোষণা করা হয়। যেদিন কেন্দ্র থেকে কমিটি ঘোষণা করা হয়েছিলসেই প্রেস রিলিজের নিচে আগামী সাত দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কথা ছিল। সেই সাত দিনের স্থলে আজকে ১৪ মাস চলছে। নগর স্বেচ্ছাসেবক লীগের এক সাংগঠনিক সম্পাদক জানান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত না হওয়ায় হতাশ অনেক নেতাকর্মী দলীয় কর্মসূচিতে অংশগ্রহণের আগ্রহ হারিয়ে ফেলেছেন।

কেন্দ্রীয় নেতারা শুধু কমিটি দেয়ার আশ্বাস দিয়ে যাচ্ছেন। এই মাসে না হলে আগামী মাসে, সেই মাসে না হলে পরের মাসে। আবার রমজান, আবার ঈদের পরএইভাবে আশ্বাসের পর আশ্বাসে হতাশ হয়ে পড়েছেন সম্ভাব্য পদ প্রত্যাশী নেতাকর্মীরা। স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে পদ পদবী পেতে যারা বছরের পর বছর স্বেচ্ছাসেবক লীগের ব্যানারে রাজপথে সভাসমাবেশ করেছেন তারা এখন হতাশ হয়ে পড়েছেন।

নগর স্বেচ্ছাসেবক লীগের পদ প্রত্যাশীদের বেশ কয়েকজন গতকাল ক্ষোভ প্রকাশ করে আজাদীকে বলেন, নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছিল ২০২১ সালের ১৯ জুন নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন হলে। সম্মেলনের প্রায় ৯ মাস পর ২০২২ সালের ৯ মার্চ ২০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। আংশিক কমিটি ঘোষণার পরবর্তী সাত দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার প্রতিশ্রুতি দেয়া হলেও ১৪ মাস পরও মনে হয় সেই সাত দিন শেষ হয় না। কেন্দ্র থেকে কমিটি ঘোষণার কোনও উদ্যোগও দেখা যাচ্ছে না। আমরা যারা বছরের পর বছর স্বেচ্ছাসেবক লীগের রাজনীতি করেছিআমরা এখন কোনও পরিচয় দিতে পারি না। মিছিলসমাবেশে গিয়ে কর্মীর মতো আমাদের দাঁড়িয়ে থাকতে হয়। এ নিয়ে আমাদের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সাংগঠনিক পরিচয়ের অভাবে অনেকে দলীয় কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ হারিয়ে ফেলছেন।

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের এক নেতা গতকাল আজাদীকে বলেন, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির ব্যাপারে কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকই বলতে পারবেন। আমাদের কাছে এই ব্যাপারে কোনও তথ্য নেই।

পূর্ববর্তী নিবন্ধচবিতে আজ পরীক্ষা দেবে ৯ হাজার ঢাবির ভর্তিচ্ছু শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধএবার আইআইডিসিআরকে সিভিল সার্জনের চিঠি