এবার আইআইডিসিআরকে সিভিল সার্জনের চিঠি

ডায়রিয়ার প্রকোপ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৬ মে, ২০২৩ at ৫:১০ পূর্বাহ্ণ

বেশ কয়টি উপজেলায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধির কারণ অনুসন্ধানে এবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটকে (আইআইডিসিআর) চিঠি দিয়েছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর স্বাক্ষরে গতকাল (৫ মে) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। আইআইডিসিআর’র পরিচালক বরাবর লেখা চিঠিতে বলা হয়েছেবিগত কয়েকদিনের ডায়রিয়ার প্রতিবেদন পর্যালোচনায় প্রতীয়মান হয় চট্টগ্রামের বোয়ালখালী, আনোয়ারা, পটিয়া ও চন্দনাইশ উপজেলায় ডায়রিয়া রোগী ভর্তির সংখ্যা তুলনামূলক বৃদ্ধি পাচ্ছে। মহামারী আকারে দেখা না গেলেও তা বিক্ষিপ্ত ভাবে দেখা যাচ্ছে। উদ্ভুত পরিস্থিতিতে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লিখিত উপজেলাসমূহে ডায়রিয়ার আউটব্রেক/ইনভেস্টিগেশন কারণ অনুসন্ধানসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে অনুরোধ জানানো হয়েছে চিঠিতে। এর আগে (৪ মে) এসব উপজেলার ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধির কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করে সিভিল সার্জন কার্যালয়।

ডেপুটি সিভিল সার্জন ডা. ওয়াজেদ চৌধুরী অভিকে কমিটির সভাপতি করে গঠিত কমিটিতে সিভিল সার্জন কার্যালয়ের (এমওডিসি) ডা. নুরুল হায়দারকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। এছাড়া সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা থোয়াইনু মং মার্মাকে কমিটির সদস্য করা হয়েছে। ডায়রিয়ার প্রকোপ থাকা (বিশেষ করে বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও চন্দনাইশ) উপজেলাগুলো সরেজমিনে পরিদর্শন করে তিন কর্মদিবসের মধ্যে সিভিল সার্জনের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে।

পূর্ববর্তী নিবন্ধআংশিক কমিটিতেই ১৪ মাস পার
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের ১৫ উপজেলা পেল দুই কোটি ৯২ লাখ টাকা