আঁধার ভেঙে আলোর বুননে বোধনের চৌত্রিশ

| রবিবার , ১০ জানুয়ারি, ২০২১ at ৫:১৫ পূর্বাহ্ণ

‘আঁধার ভেঙে আলোর বুনন’ স্লোগানে পথচলার ৩৪ বছর পূর্ণ করলো বোধন আবৃত্তি পরিষদ। ১৯৮৭ সালের ৯ জানুয়ারি স্বৈরাচারবিরোধী আন্দোলন যখন তুঙ্গে তখন রাজপথে লড়াকু কয়েকজন আবৃত্তিকর্মীর উদ্যোগে জন্ম হয়েছিল বোধনের। ৩৪ বছরের দীর্ঘ এই পথচলায় বোধন আবৃত্তি চর্চায় এনেছে বৈচিত্র্য, পরিবর্তন এনেছে আবৃত্তির গুণগত মানে এবং সাংগঠনিক চর্চায় যুক্ত করেছে নতুন নতুন মাত্রা। গতকাল শনিবার বিকালে বোধনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে থিয়েটার ইনিস্টিটিউট গ্যালারি হলে ‘বোধনের চৌত্রিশ’ শিরোনামে কথা- কবিতা- গান এর আয়োজন করা হয়। একই সময়ে “আমাদের মুক্তি, আমাদের যুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে’ এই শিরোনামে এই শিরোনামে জেলা শিল্পকলা একাডেমিতেও অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। দুটি অনুষ্ঠানই নতুন-পুরাতন সদস্যদের উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হয়।
থিয়েটার ইনিস্টিটিউট : প্রদীপ প্রজ্বলন ও নানা রকম ডিসপ্লে- তে উৎসবের আমেজ তৈরি হয় টিআইসি প্রাঙ্গণ। অপর্ণা চৌধুরী, বাবলী কারণ ও অনন্যা পালের সমবেত গানে আয়োজন শুরু হয়। এরপর প্রারম্ভিক কথামালায় অংশ নেন কবি জিন্নাহ চৌধুরী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, মাহফুজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বোধনের সহ সভাপতি সুবর্ণা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক গৌতম চৌধুরী। এসময় আমন্ত্রিত অতিথিরা বলেন, ব্যাপক কর্মযজ্ঞের কারণেই বোধন আজ দেশের পুরোধা সংগঠনে পরিণত হয়েছে। আগামীতেও বোধন মানুষের বোধকে সমৃদ্ধ করুক এটাই সবার প্রত্যাশা থাকবে। সঞ্জয় পালের সঞ্চালনায় আবৃত্তি পরিবেশন করেন বুলবুল মুৎসুদ্দী, বিপ্লব কুমার শীল, পল্লব গুপ্ত, জসিম চৌধুরী, উম্মে ইকরা, সুচয়ন সেনগুপ্ত, ঈশা দে, অর্ক ভৌমিক, সৃষ্টি ভৌমিক, শ্রেয়া চৌধুরী, অংকিতা ভট্টাচার্য।
জেলা শিল্পকলা একাডেমি : জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের শুরুতে কথামালায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি অঞ্চল চৌধুরী , জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, ইস্পাহানী গ্রুপের মহাব্যবস্থাপক ওমর হান্নান, বোধনের প্রতিষ্টাতা এড. বিশ্বজিৎ দাশ ভুলু। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বোধনের প্রতিষ্ঠাকালীন সদস্য সুজিত রায়, লায়ন জাহাঙ্গীর মিয়া, এড নারায়ণ প্রসাদ বিশ্বাস, পিযুষ কান্তি বিশ্বাস,প্রবাল দে, ড. কুন্তল বড়ুয়া এবং অনুষ্ঠান সভাপতিত্ব করেন বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষ।বক্তারা তাদের বক্তব্যে বোধনের স্লোাগানের সাথে ঐক্যমত পোষণ করে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে আহ্বান জানান। আলোচনা সভার এক পর্যায়ে বোধনের পক্ষ থেকে অতিথিদের স্মারক ও পুষ্পস্তবক প্রদান করা হয়।
বোধনের ৩৪ বছর পূর্তিতে শুভেচ্ছা জানিয়েছেন বন্ধু সংগঠন তারুণ্যের উচ্ছ্‌বাস, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, বাচিক শিল্প চর্চা কেন্দ্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, কবি নজরুল একাডেমি চট্টগ্রাম, অঙ্গন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, স্বপ্নযাত্রী, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র ও সাহিত্য সংগঠন “রুদ্র”।

পূর্ববর্তী নিবন্ধওপিএ লিটারেসি স্কুল ছাত্রদের মাঝে বই বিতরণ
পরবর্তী নিবন্ধবাদুরতলায় প্রতিবন্ধীদের মাঝে কম্বল ও শুকনো খাবার বিতরণ