অস্তিত্বে ধারণ করতে হবে একুশের চেতনা

আলোচনা সভায় ড. ইফতেখার

| শনিবার , ২০ ফেব্রুয়ারি, ২০২১ at ১১:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, একুশের চেতনা বিশ্বজনীন ও অবারিত। একুশ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সগৌরবে প্রতিষ্ঠিত। একুশকে ধারণ করতে হবে অস্তিত্বে। এ চেতনা বাস্তবায়নে হতে হবে আত্মপ্রত্যয়ী। একটি ভাষা কেবল একটি জাতির পরিচয় বহন করে তা নয়। একটি ভাষা একটি জাতির অস্তিত্বও বহন করে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন অত্যাবশ্যক।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল শুক্রবার নগরীর এমইএস হাই স্কুল প্রাঙ্গণের কে বি আবদুল আজিজ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে জননেত্রী শেখ হাসিনা পরিষদ চট্টগ্রাম মহানগর; সেখানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ হাবিব উল্লাহ। সঞ্চালনায় ছিলেন পরিষদের মহানগর সহসভাপতি নুরুল হুদা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন, ইলিয়াছ কামরু, সালমা বেগম, শহীদুল ইসলাম দুলদুল, এম এ মান্নান, খোরশেদ আলম সোহেল, এ এইচ পলাশ চৌধুরী, প্রকাশ ঘোষ পিকলু, আঁচল চক্রবর্তী, মনির হোসেন, ডা. রতন চক্রবর্তী, এস এম লিয়াকত হোসেন, কোতোয়ালী থানা সাধারণ সম্পাদক কাজী আহমেদ ইনকিয়াদ আকাশ, ফরহাদুল হাছান মাসুদ, সাইদুল ইসলাম, কিংশুক দাশ, সদরঘাট থানা সভাপতি জাহেদ চৌধুরী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধজিয়া কারো দয়ায় বীর উত্তম খেতাব অর্জন করে নাই
পরবর্তী নিবন্ধআন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মসূচি