অসাধারণ কীর্তিতে অনন্য মেসি

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ১১:৪৮ পূর্বাহ্ণ

লিওনেল মেসি। নামটা খুব ছোট। কিন্তু তার কীর্তিগুলো অনেক বড়। আর্জেন্টিনার এই ফুটবল জাদুকরের কীর্তির যেন শেষ নেই। এই ফুটবলার মাঠে নামা মানেই যেন নতুন নতুন ইতিহাস গড়া। যেমনটি গড়ে ফেললেন রোববার রাতে। আর সেটি এমন এক কীর্তি যা এ পর্যন্ত কোন ফুটবলার গড়তে পারেনি। ক্লাব এবং দেশের জার্সি গায়ে এক ম্যাচে পাঁচ গোল করা একমাত্র ফুটবলার এখন মেসি। তাও আবার স্পেনের মাটিতে। আজ থেকে দশ বছর আগের কথা। মেসি এক ম্যাচে ৫ গোল করেছিলেন বার্সেলোনার জার্সি গায়ে। এবার আর্জেন্টিনার জার্সিতে। তাতে তিনি গড়ে ফেললেন এমন এক কীর্তি যা ফুটবল ইতিহাসে করতে পারেনি কোন ফুটবলার।

প্রতিপক্ষ বা প্রেক্ষাপট যেমনই হোক। ম্যাচে একাই ৫ গোল সহজ নয় মোটেও। কত সহস্র ফুটবলার ক্যারিয়ারে কখনোই এই স্বাদ পাননি। সেটা দুই দফায় করে ফেললেন মেসি শীর্ষ পর্যায়ের ফুটবলেই। ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগে বায়ার লেভারকুজেনের বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগে জ্বলে উঠেছিলেন মেসি। বার্সেলোনালার ৭-১ গোলের জয়ে সেদিন আর্জেন্টাইন জাদুকর গোল করেছিলেন ৫টি। সেই স্মৃতি ফিরিয়ে এনে রোববার এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৫-০ গোলের জয়ে সব গোল করলেন মেসি। লেভারকুজেনের বিপক্ষে প্রথমার্ধে দুই গোল করেছিলেন মেসি। আর এস্তোনিয়া্‌র বিপক্ষেও প্রথমার্ধে করলেন দুই গোল। লেভারকুজেনের বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ হয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুতে। এস্তোনিয়ার বিপক্ষেও তাই হলো। এরপর হ্যাটট্রিককে তিনি দুই দফায়ই নিয়ে যান ৫ গোলের উচ্চতায়। তাতে তিনিও উঠে গেছেন নতুন চূড়ায়। চ্যাম্পিয়ন্স লিগ (ইউরোপিয়ান কাপ) ও আন্তর্জাতিক ফুটবল, দুই জায়গাতেই সিনিয়র ফুটবলে এক ম্যাচে ৫ গোল করা প্রথম ফুটবলার মেসি।

১৬২ আন্তর্জাতিক ম্যাচে মেসির গোল হলো এখন ৮৬টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল করা ফুটবলার আছেন আর মাত্র তিন জন। তিনটি গোল বেশি নিয়ে মেসির ওপরে মালয়েশিয়ার ফরোয়ার্ড মোখতার দাহারি। ইরানের আলি দাই করেছেন ১০৯ গোল। মেসির ৫ গোলের রাতেই সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের উড়ন্ত জয়ে দুবার জালে বল পাঠানো ক্রিশ্চিয়ানো রোনালদো। এখন ১৮৮ ম্যাচে রোনালদোর গোল ১১৭টি।

পূর্ববর্তী নিবন্ধপাইওনিয়র ফুটবল লিগে দুটি খেলা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধসাকিবের নেতৃত্বে ভালো কিছু করতে চান মিরাজ