অর্পিতার আরেক ফ্ল্যাটে মিলল ২৯ কোটি রুপি, ৫ কেজি স্বর্ণ

মন্ত্রিত্ব হারালেন পার্থ

| শুক্রবার , ২৯ জুলাই, ২০২২ at ৫:০৫ পূর্বাহ্ণ

পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের কলকাতার আরেক ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২৯ কোটি রুপি ও ৫ কেজি স্বর্ণালঙ্কার উদ্ধার করেছে আর্থিক দুর্নীতি তদন্তের দায়িত্বপ্রাপ্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা। খবর বিডিনিউজের।
শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির সঙ্গে সংশ্লিষ্ট এক অর্থপাচার মামলায় তদন্তের অংশ হিসেবে তারা গত বুধবার বেলঘরিয়ায় ওই ফ্ল্যাটে অভিযান চালায় বলে জানিয়েছে এনডিটিভি। অর্পিতার টালিগঞ্জের ফ্ল্যাট থেকে নগদ ২১ কোটি রুপি উদ্ধারের পরদিন শনিবার ইডি শিল্পমন্ত্রী পার্থ ও অর্পিতাকে গ্রেপ্তার করেছিল। বুধবার তারা অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটে যায়; ১৮ ঘণ্টার অভিযান শেষে গতকাল ভোরের দিকে ১০ ট্রাঙ্কভর্তি অর্থ নিয়ে বেরিয়ে আসে। এর আগে অর্পিতার টালিগঞ্জের ফ্ল্যাট থেকে নগদ অর্থের পাশাপাশি ২ কোটি রুপি মূল্যের সোনার বার ও বিপুল পরিমাণ বিদেশি মুদ্রাও পাওয়া গিয়েছিল। সেখানে তারা একটি ডায়েরিরও হদিস পায়, যাতে থাকা তথ্য তদন্তে ব্যাপক সহায়তা করতে পারে বলে ধারণা কর্মকর্তাদের। সব মিলিয়ে তদন্ত কর্মকর্তারা পার্থঘনিষ্ঠ অর্পিতার দুটি ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি রুপি নগদ অর্থ উদ্ধার করলেন। গুরুত্বপূর্ণ কিছু নথিও মিলেছে, কর্তৃপক্ষ সেগুলো পরীক্ষা করে দেখছে।
এদিকে পশ্চিমবঙ্গের মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়েছে রাজ্যের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চ্যাটার্জিকে। তিনি ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস দলের মহাসচিবও। গতকাল বিকেলে রাজ্যের গভর্নরের আদেশ অনুসারে মুখ্য সচিব একটি নির্দেশিকা জারি করেন, যেখানে লেখা হয়েছে শিল্প-বাণিজ্য, তথ্যপ্রযু্‌কি্ত, পরিষদীয়সহ পার্থ চ্যাটার্জির হাতে থাকা সব দায়িত্ব থেকে তাকে মুক্ত করে দেওয়া হল। বৃহস্পতিবার বিকেলে তৃণমূল কংগ্রেসের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠকের কথা ছিল, যেখানে পার্থ চ্যাটার্জিকে দলেও রাখা হবে কিনা, তা নিয়ে সিদ্ধান্ত হওয়ার কথা। ঘটনাচক্রে মি. চ্যাটার্জিই তৃণমূল কংগ্রেসের শৃঙ্খলারক্ষা কমিটির প্রধান।

পূর্ববর্তী নিবন্ধভারতে এক সিরিঞ্জে ৩০ শিক্ষার্থীকে কোভিড টিকা
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া : কিম